China Set Up Mobile Towers: পূর্ব লাদাখের হট স্প্রিংসে তিনটি মোবাইল টাওয়ার তৈরি করল চিন
China has set up 3 mobile towers near Hot Springs (Photo: Twittre)

নতুন দিল্লি, ১৭ এপ্রিল: পূর্ব লাদাখের হট স্প্রিংসে (Hot Springs) এলএসি (LAC)-র খুব কাছাকাছি তিনটি মোবাইল টাওয়ার (Mobile Tower) তৈরি করেছে চিন (China)। আজ এই দাবি করেছেন স্থানীয় কাউন্সিলর কনচোক স্ট্যানজিন (Konchok Stanzin)। চুশুলের কাউন্সিলর স্টানজিন টুইটে বলেন, "প্যাংগং হ্রদের উপর সেতুর কাজ শেষ করার পর চিন ভারতের ভূখণ্ডের খুব কাছাকাছি হট স্প্রিংয়ের কাছে ৩টি মোবাইল টাওয়ার স্থাপন করেছে। এটা কি উদ্বেগের বিষয় নয়? এমনকি আমাদের গ্রামেও ফোর জি পরিষেবা নেই। আমার ১১টি গ্রামে নির্বাচনী এলাকায় এই সুবিধা নেই।"

জানুয়ারি মাসে প্যাংগং লেকের অংশে চিনের অবৈধ সেতু নির্মাণে কড়া আপত্তি জানিয়েছিল ভারত। সেতু নির্মাণের ফলে চিনা সেনাবাহিনী লেকের উভয় দিকে দ্রুত প্রবেশ করতে পারবে। কৌশলগত দিক থেকে তাই তারা কিছুটা এগিয়ে গিয়েছে। আরও পড়ুন: Ripun Bora Joins TMC: কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিলেন রিপুন বোরা

সেতু নির্মাণের খবরে ভারতের বিদেশ মন্ত্রক বলেছিল যে তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছিলেন, "সরকার এই চিনের কার্যকলাপটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। এই সেতুটি এমন এলাকায় তৈরি করা হচ্ছে যেগুলি প্রায় ৬০ বছর ধরে চিনের বেআইনি দখলে রয়েছে। ভারত এই ধরনের অবৈধ দখল কখনই মেনে নেয়নি।"