Chandrayaan-3: সব ঠিকঠাক চলছে তো? নির্ধারিত সময়েই কি চাঁদে অবতরণ করবে চন্দ্রযান-৩! কী জানালেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং
Photo Credits: ISRO@chandrayaan_3

নতুন দিল্লি, ২২ অগাস্ট: চাঁদে অবতরণের আগে সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে চন্দ্রযান-৩। রাশিয়ার লুনা-২৫ চাঁদে অবতরণ করার ঠিক এই সময়টাতেই নিয়ন্ত্রণ হারিয়ে ভেঙে পড়েছিল। তবে চন্দ্রযান-৩-র সব কিছু একেবারে পরিকল্পনামাফিক চলছে। কোনওরকম ঝুঁকি না নিয়ে সব দিক বিবেচনা করে চন্দ্রযান-৩ অবতরণ করা হবে চাঁদের বুকে। একটা মহল থেকে বলা হচ্ছে, কিছু কারণে বুধবার নয়, রবিবার চন্দ্রযান-৩ অবতরণ করা হবে। তবে এই জল্পনা উড়িয়ে দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

বাধা বিগ্ন নেই, মসৃণ গতিতেই চন্দ্রপৃষ্ঠ অবতরণের জন্য তৈরি চন্দ্রযান-৩। নির্ধারিত সূচি অনুযায়ী কাল, বুধবার ২৩ অগাস্ট, সন্ধ্যা ৬টা নাগাদ চাঁদে অবতরণ করবে চন্দ্রযান-৩। এমন কথাই জানালেন কেন্দ্রীয় বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং। সোমবারও অন্ধকারে ভরা চাঁদের দক্ষিণ মেরু সংলগ্ন এলাকার, চার-চারটে ছবি তুলে কন্ট্রোলরুমকে পাঠিয়েছে ল‌্যান্ডার বিক্রম। প্রতিটি ছবিতেই চাঁদের এবড়ো-খেবড়ো,নানা আকারের গর্তে ভরা জমি দেখা যাচ্ছে।

দেখুন টুইট

গত ১৪ জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রী হরিকোটা থেকে দুপুর ২.৩৫ চন্দ্রযান-৩-এর উতক্ষেপন করেছিল ইসরো।