Cell Phone Explosion: চার্জে দেওয়া মোবাইলের বিস্ফোরণে ১২ বছরের ছেলের মৃত্যু
ফোন ফেটে মৃত্যু। ( (Image used for representational purpose only) (Photo Credits: Pixabay)

ভোপাল, ৬ জুন: চার্জে দেওয়া মোবাইল (Cell Phone Explosion) ফেটে মৃত্যু হল বছর ১২-র এক ছেলের। ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের ধর জেলার এক গ্রামে। ধর জেলার লিখেদি গ্রামে ১২ বছরের সেই ছেলেটি ফোন চার্জে বসানোর পর সজোরে বিস্ফোরণ হয়। বিস্ফোরণের শব্দে বাইরে থেকে ছেলেটির কাকা ছুটে ঘরে এসে দেখেন মারাত্মক এই ঘটনা। সংজ্ঞাহীন অস্থা ছেলেটিকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হলে তাকে মৃত বলে ঘোষণা করা হয়।

মৃত্যু ছেলেটির নাম লক্ষ্মণ সিঙ্গার। ছেলেটির আত্মীয়রা জানায়, বেশ জোরেই বিস্ফোরণের শব্দ হয়। প্রথমে বোঝা না গেলেও, পরে দেখা যায় মোবাইলের ব্যাটারি ফেটে গিয়েছে। মোবাইলের বিস্ফোরণের জেরে সুইচবোর্ডটা পর্যন্ত উড়ে যায়। এই ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। মোবাইলের ব্যাটারি ফাটার ঘটনা দেশে বারবার ঘটেছে। ক দিন আগে মহারাষ্ট্রে ঘটে এমন ঘটনা। সেটা আবার ছিল আই ফোন। মুম্বইয়ের শহরতলী আম্বেরনাথের কোহাজগাঁও এলাকায় iPhone-এ চার্জ চলাকালীন বিস্ফোরণ হয়েছিল। বিস্ফোরণের জেরে আগুনও ধরে গিয়েছিল বাড়িতে। আরও পড়ুন-মুম্বইয়ের ফ্ল্যাটে ২৫ বছরের এয়ার হোস্টেসকে ধর্ষণ সহকর্মীর

২ বছরের অমিত ভান্ডারি রাতে বিয়েবাড়ি থেকে ফিরে আই ফোনে চার্জ দেন, অন্য কাজ করতে থাকেন। চার্জ চলার কিছুক্ষণ পরে বেশ জোরে আই ফোনটি ফেটে যায়, এবং তারপর আগুনও ধরে যায়। বিস্ফোরণ জখম অমিত ভান্ডারি জানান, রাতে বিয়েবাড়িতে নিমন্ত্রণ সেরে বাড়ি ফেরেন। তারপর তিনি আই ফোনটি চার্জে দেন। মিনিট দশেক পর সেই আই ফোনটি ফেটে যায়। বিস্ফোরণের জেরে অমিতের পা মারাত্মক জখম হয়। এরপর তাঁকে বেসরকারী হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতাল থেকে সুস্থ হয়ে ফেরার পর, অমিত চিঠি পাঠান অ্যাপেল কর্তৃপক্ষকে। তিনি লিখে জানান, কীভাবে তাঁর আই ফোনে বিস্ফোরণ ঘটে। ১৪ মাস আগে ২৬ হাজার টাকা দিয়ে অমিত এই iPhone 6 ফোনটি কেনেন। অমিত ক্ষোভের সুরে বলেন, ''তাহলে আর দামী ফোন কিনে মানুষের লাভ কী হল! আরও বিপদ ঘটে যেত পারত আমার।'' এখনও পর্যন্ত অ্যাপেল কর্তৃপক্ষ অমিতকে এই বিষয়ে কোনও উত্তর দেয়নি। গত বছর ডিসেম্বরে শাহপুর পরিবারে ফোন ফেটে চার ব্যক্তি জখম হন।