Union Cabinet Meet: জয়পুর, গুয়াহাটি ও তিরুবনন্তপুরম বিমানবন্দর লিসে দেওয়ার প্রস্তাবে অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার
দিল্লি আন্তার্জাতিক বিমানবন্দরের ফাইল ছবি (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৯ অগাস্ট: বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা (Union Cabinet Meet) জয়পুর, গুয়াহাটি ও তিরুবনন্তপুরম বিমানবন্দর লিস (leasing out)দেওয়ার প্রস্তাবে অনুমোদন দিয়েছে। মন্ত্রিসভার বৈঠকের পর কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভেড়েকর (Prakash Javdekar) ঘোষণা করেন যে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার হাতে থাকা তিনটি বিমানবন্দর সরকারি-বেসরকারি অংশীদারিত্বের মাধ্যমে লিসে দেওয়া হবে।

মোদি সরকার এর আগে গত বছরের ফেব্রুয়ারিতে লখনউ, আমেদাবাদ, জয়পুর, মঙ্গালুরু, তিরুবনন্তপুরম এবং গুয়াহাটি বিমানবন্দর সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) মডেলের মাধ্যমে অপারেশন, পরিচালনা ও উন্নয়নের সিদ্ধান্ত নিয়েছিল। আরও পড়ুন: National Recruitment Agency: চাকরির পরীক্ষায় আসছে বদল, ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি গঠনে অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার

এখানে উল্লেখ করার মতো বিষয় হল আসামরিক বিমান পরিবহন মন্ত্রকের অধীনে কাজ করা এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া সারাদেশে শতাধিক বিমানবন্দরের মালিক এবং তারা বিমানবন্দর পরিচালনা করে। ২০১৮ সালে সরকার লখনউ, আমেদাবাদ, জয়পুর, মঙ্গালুরু, তিরুবনন্তপুরম, এবং গুয়াহাটি সহ বেশ কয়েকটি শহরের বিমানবন্দরকে বেসরকারি হাতে দেওয়ার সিদ্ধান্ত নেয়। গত বছর প্রতিযোগিতামূলক বিড প্রক্রিয়া শেষে এই ৬টি বিমানবন্দর পরিচালনার অধিকার পেয়েছিল আদানি এন্টারপ্রাইজস।