Budget 2020: মধ্যবিত্তের জন্য সুখবর! আয়করে বড়সড় ছাড়ের সম্ভাবনা
আয়করে বড়সড় ছাড়ের সম্ভাবনা(Photo Credit: File)

নতুন দিল্লি, ৭ জানুয়ারি: মধ্যবিত্তের (Middle Class) জন্য সুখবর! আয়করে বড়সড় ছাড়ের সম্ভাবনা ২০২০-২১-এর কেন্দ্রীয় বাজেটে (Budget)। দেশের মধ্যবিত্ত শ্রেণির কাছে যা হতে পারে অনেকখানি স্বস্তির। কেন্দ্রীয় অর্থমন্ত্রকের দুই উচ্চপদস্থ আধিকারিক সূত্রে এই খবর পাওয়া গিয়েছে।

এর মাঝে দেশের আর্থিক বৃদ্ধির হার বাড়ানোর জন্য আয়করের বোঝা কমানো নিয়ে আলোচনা করেছে কেন্দ্র। অর্থনীতিতে চাহিদা তৈরির জন্য আয়করের বোঝা কমানো ফলপ্রসূ হতে পারে বলে মনে করা হচ্ছে। এক কেন্দ্রীয় আধিকারিক সূত্রে খবর মধ্যবিত্তের আয়করের বোঝা ১০ শতাংশ কমিয়ে আনার পরিকল্পনা করছে সরকার।ফিনান্সিয়াল  এক্সপ্রেসের খবর অনুযায়ী, এর আগে এক ব্যক্তিকে যদি বার্ষিক (Yearly Income) ১ লক্ষ টাকা কর দিতে হতো, তবে নতুন নিয়ম অনুযায়ী ১০ হাজার টাকা কর বাঁচানো সম্ভব হবে। রিয়েল এস্টেট বর্তমানে দেশের অর্থনীতির একটি বড় ভিত্তি, তাই বাড়ি কিনলে মধ্যবিত্তকে করছাড় দেওয়ার কথাও ভেবেছে কেন্দ্র। এদিকে, চলতি অর্থবর্ষের কয়েক মাস আগেই সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) বিজ্ঞপ্তি জারি করল আয়কর রিটার্নের ফর্মের। সাধারণত এপ্রিল মাসে এই ফর্মের বিজ্ঞপ্তি জারি হয়ে থাকে। এইবার রিটার্ন ফর্মে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। আয়কর দফতর (Income Tax Department) ২০২০-২১ ‘অ্যাসেসমেন্ট’ বর্ষের জন্য দু’টি ফর্মের বিজ্ঞপ্তি দিয়েছে, সেগুলি হল — আইটিআর-১ এবং আইটিআর ৪। যারফলে এবার থেকে যৌথ মালিকানায় বাড়ি থাকলে তাদের আইটিআর-৪ জমা দিতে হবে। আবার একটি অর্থবর্ষে যাঁরা ব্যাংক অ্যাকাউন্টে এক কোটির বেশি টাকা জমা করেছেন তাদেরও আইটিআর-৪ জমা দিতে হবে। তাছাড়া ইলেকট্রিক বিল বাবদ খরচ ১ লাখের বেশি হলে, তাঁদেরও ওই ফর্মেই রিটার্ন জমা দিতে বলা হয়েছে৷ আরও পড়ুন: 'Free Kashmir' Poster Seen At Gateway Of India: মুম্বইয়ের গেটওয়ে অফ ইন্ডিয়ায় ফ্রি কাশ্মীর পোস্টার, উদ্ধব ঠাকরেকে কটাক্ষ ফডনবিশের

আগে করদাতাদের রিটার্ন ফাইলের সময় পাসপোর্ট (Passport) সংক্রান্ত তথ্য দিতে হত না। কিন্তু এবার থেকে নয়া নিয়মে করদাতার পাসপোর্ট থাকলে তার নম্বর উল্লেখ করতে হবে রিটার্ন ফর্মের নির্দিষ্ট কলামে। তাছাড়া নিজের, পরিবারের বা অন্য কারও জন্য বিদেশ ভ্রমণে (Foreign Tour) ২ লক্ষ টাকা বা তার বেশি খরচ করলেও সে কথাও জানাতে হবে রিটার্নে। আগে এই সব তথ্য জানাতে হত না।