Boeing Completes Helicopter Deliveries To IAF: ভারতের হাতে ২২টি অ্যাপাচে ও ১৫টি চিনুক হেলিকপ্টার তুলে দিল বোয়িং
অ্যাপাচে ও চিনুক হেলিকপ্টর (Photo: ANI)

নতুন দিল্লি, ১০ জুলাই: ভারতীয় বায়ুসেনার (IAF) হাতে সমস্ত অ্যাপাচে (Boeing) এবং চিনুক (Chinook) হেলিকপ্টার তুলে দিল বিমান নির্মাণ সংস্থা বোয়িং (Boeing)। ২২টি অ্যাপাচে ফাইটার হেলিকপ্টার ও ২২টি চিনুক হেলিকপ্টারের বরাত দিয়েছিল ভারত। সবগুলিই বায়ুসনার হাতে তুলে দিয়েছে সংস্থাটি। এক বিবৃতিতে তারা জানিয়েছে, অংশীদারিত্বের জন্য ধন্যবাদ ভারতীয় বিমানবাহিনী। আমরা ২২টি অ্যাপাচি এবং ১৫টি চিনুক হেলিকপ্টার ভারতে পৌঁছে দেওয়ার কাজ শেষ করে খুশি।"

বোয়িং ডিফেন্স ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর সুরেন্দ্র আহুজা বলেন, "গ্রাহক কেন্দ্রিকতা, ভারতের প্রতিরক্ষা বাহিনীর আধুনিকিকরণের প্রতিশ্রুতি ও মিশনের জন্য প্রস্তুত করা ভারতের সাথে আমাদের অংশীদারিত্বের মূল মূল্যবোধ। সামরিক হেলিকপ্টারগুলি সরবরাহের সাথে আমরা এই অংশীদারিত্বকে লালন করে চলেছি। অপারেশনাল চাহিদা মেটাতে সঠিক মূল্য এবং ক্ষমতা প্রদান করতে ভারতের প্রতিরক্ষা বাহিনীর সাথে নিবিড়ভাবে কাজ করার জন্য আমরা প্রতিশ্রুতিবদ্ধ।" আরও পড়ুন: Modi Inaugurates Solar Project in Rewa: এশিয়ার বৃহত্তম সৌরবিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারত সহ বিশ্বের ১৭টি দেশ আপাচে হেলিকপ্টার ব্যবহার করে। অ্যাপাচে হেলিকপ্টার ব্যবহার করে অ্যামেরিকার সেনাও। এই হেলিকপ্টার অ্যাপাচে গার্ডিয়ান নামেও পরিচিত। সর্বাধুনিক অ্যাটাকিং হেলিকপ্টার। এগুলির আছে চার ব্লেডের অ্যাটাকিং কপ্টার। যে কোনও আবহাওয়ায় হামলা চালাতে পারে এসব হেলিকপ্টার। শুধু তাই নয়, গাছের উচ্চতায় নেমে এসে লক্ষ্যবস্তুকে চোখের নিমেষে গুঁড়িয়ে দিয়ে চলে যেতে পারে অ্যাপাচে। লক্ষ্যে সরাসরি আঘাত হানতে এই হেলিকপ্টারে রয়েছে নাইট ভিশন সিস্টেম। রয়েছে ফায়ার কন্ট্রোল রাডার।

অন্যদিকে যুদ্ধাস্ত্র, গাড়ি, রসদ সহ বিভিন্ন সামগ্রী এক জায়গা থেকে অন্য জায়গায় বয়ে নিয়ে যেতে চিনুক হেলিকপ্টারের জুড়ি মেলা ভার। সারা পৃথিবীতে ভারত ছাড়া আর মাত্র ১৮টি দেশের কাছে আছে এই হেলিকপ্টার। প্রায় ১০ হাজার কেজি সরঞ্জাম নিয়ে ঘণ্টায় ১৭৫ মাইল গতিতে আকাশে উড়তে পারে চিনুক।