17th Lok Sabha: বিজেপি সাংসদ বীরেন্দ্র কুমার হচ্ছেন প্রোটেম স্পিকার
Parliament of India (Image used for representational purpose only) (Photo Credits: PTI)

নয়া দিল্লি, ১১ জুন:  ১৭তম লোকসভার প্রোটেম স্পিকার-এর দায়িত্ব পালন করবেন বিজেপি সাংসদ বীরেন্দ্র কুমার (Virendra Kumar)। এতে জল্পনায় জল পড়ল। মেনকা গান্ধীকে মোদি টু মন্ত্রিসভায় না রাখার পর থেকেই জল্পনা ছিল তাঁকে হয়তো প্রোটেম স্পিকার করা হবে। কিন্তু শেষ অবধি মধ্যপ্রদেশের তিকামগড় লোকসভা কেন্দ্রের সাংসদ বীরেন্দ্র কুমার খাতিক-কেই এই দায়িত্ব দেওয়া হল। মধ্যপ্রদেশের সাগর কেন্দ্র থেকে তিনি ১৯৯৬-২০০৯ পর্যন্ত টানা সাংসদ ছিলেন।

এরপর তাঁকে তিকামগড় লোকসভা কেন্দ্র থেকে প্রার্থী করা হলে, তিনি সেখান থেকেও জেতেন। লোকসভা নির্বাচন ২০১৯-এ তিকামগড় কেন্দ্র থেকে বীরেন্দ্র কুমার খাতিক জেতেন সাড়ে তিন লক্ষেরও বেশি ভোটের ব্যবধানে। প্রোটেম স্পিকারের নাম ঘোষণার পর এবার স্পিকার হিসেবে কাকে বেছে নেওয়া হয় সেটাই দেখার। গতবার লোকসভা স্পিকারের দায়িত্ব সামলানো সুমিত্রা মহাজন সরে দাঁড়ানোর পর নয়া নাম নিয়ে জল্পনা চলছে।  আরও পড়ুন- Narendra Modi Cabinet 2.0: স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, রাজনাথ সিং প্রতিরক্ষায়, নির্মলা সীতারমন অর্থমন্ত্রকের দায়িত্বে-দেখুন তালিকা

আগামী ১৯ জুন, ১৭তম লোকসভার স্পিকার নির্বাচিত করা হবে। স্পিকার পদের জন্য যদি দুজন সাংসদ মনোনয়ন জমা দেন, তাহলে ভোটাভুটির পর নতুন স্পিকার নির্বাচিত হবেন। তবে এখন যা রাজনৈতিক পরিস্থিতি তাতে বিরোধীরা হয়তো স্পিকার পদে প্রার্থী দেবে না। একটা মহল এখনও বলছেন, মানেকা গান্ধীকে হয়তো শেষ অবধি স্পিকার করা হবে।  প্রো-টেম কথাটা এসেছে লাতিন শব্দ থেকে। যার ইংরেজি মানে 'for the time being'। বাংলায় বললে দাঁড়ায়, কিছু সময়ের জন্য়। সুতরাং প্রো-টেম স্পিকারকে অস্থায়ী স্পিকার বলা চলে। ক দিন আগে নরেন্দ্র মোদি টু মন্ত্রিসভার মন্ত্রীদের শপথ বাক্য পাঠ করান প্রোটেম স্পিকার সন্তোষ গঙ্গায়ার।