Farm Laws: কৃষি আইন নিয়ে সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি ছাড়লেন ভূপিন্দর সিং মান
ভূপিন্দর সিং মান

নতুন দিল্লি, ১৪ জানুয়ারি: কেন্দ্রীয় সরকার ও কৃষকদের মধ্যে কৃষি আইন (Farm laws) নিয়ে অচলাবস্থা কাটানোর জন্য চার সদস্যের কমিটি গড়েছে শীর্ষ আদালত (Supreme Court)। আজ ভারতী কিষাণ ইউনিয়ন (Bhartiya Kisan Union) দাবি করেছে যে সুপ্রিম কোর্টের গড়ে দেওয়া কমিটির এক সদস্য প্রাক্তন সাংসদ ভূপিন্দর সিং মান (Bhupinder Singh Mann) সরে দাঁড়িয়েছেন। একটি টুইট বার্তায় ভারতীয় কিষাণ ইউনিয়ন বলেছে, "ভূপিন্দর সিং মান প্রাক্তন সাংসদ সদস্য এবং সংগঠনের সর্বভারতীয় সভাপতি এবং অল ইন্ডিয়া কিষাণ সমন্বয় কমিটির চেয়ারম্যান। তিনি মাননীয় সুপ্রিম কোর্ট দ্বারা গঠিত চার সদস্যের কমিটি থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন।" ভূপিন্দর সিং মানের জারি করা একটি স্বাক্ষরবিহীন বিবৃতি টুইটও করেছে তারা।

বিবৃতিতে বলা হয়েছে, "কেন্দ্রীয় সরকার কর্তৃক আনা তিনটি আইনের বিষয়ে কিষাণ ইউনিয়নের সঙ্গে আলোচনা শুরু করতে চার সদস্যের কমিটিতে আমাকে মনোনীত করার জন্য আমি ভারতের মাননীয় সুপ্রিম কোর্টের কাছে কৃতজ্ঞ। একজন কৃষক হিসাবে আমি এবং একজন ইউনিয়ন নেতা হিসাবে কৃষক ইউনিয়ন এবং সাধারণভাবে জনগণের মধ্যে বিদ্যমান অনুভূতি এবং উদ্বেগের বিষয়ে পাঞ্জাব ও দেশের কৃষকদের স্বার্থের সঙ্গে আপস না করার জন্য আমি যে কোনও পদ ত্যাগ করতে প্রস্তুত আছি।" আরও পড়ুন: Supreme Court: কেন্দ্রের তিন কৃষি আইনে ফের স্থগিতাদেশ, সুপ্রিম রায়ে খুশি কৃষকরা

কৃষি অর্থনীতিবিদ অশোক গুলাটি, ভারতীয় কিসান ইউনিয়ন(মান)-এর সভাপতি ভূপিন্দর সিংহ মান, শেতকরি সংগঠনের সভাপতি অনিল ঘানওয়াত এবং ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউটের প্রমোদকুমার জোশীকে নিয়ে সোমবার ওই কমিটি গঠন করে শীর্ষ আদালত। যদিও কমিটির সদস্য বাছাই নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে সব মহলেই। বলা হয়, সুপ্রিম কোর্টের কমিটিতে থাকা সবাই কৃষি আইনের সমর্থক।