RBI: জলদি সারুন ব্যাঙ্কের কাজ, ২ মাসে ১৪ দিনের জন্য ঝাঁপ বন্ধ থাকবে ব্যাঙ্কের
(Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৩০ অক্টোবর: একেই উৎসবের মরসুম। ছুটিছাটা লেগেই রয়েছে। এরই মধ্যে ব্যাঙ্কগুলির ধর্মঘট ও নানাকারণে প্রায়ই ঝাঁপ বন্ধ থাকছে। আগামী দু' মাস হতে চলেছে আরও ভোগান্তি। কারণ, আগামী ২ মাসে (2 Months) ১৪ দিনের (14 days) জন্য বন্ধ থাকতে চলেছে ব্যাঙ্কগুলি। রবিবার ছাড়াও আগামী দু' মাসে দ্বিতীয় আর চতুর্থ শনিবারেও সরকারি (Government) ও বেসরকারি (Non Government) ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। এ ছাড়াও মাসের দ্বিতীয় আর চতুর্থ শনিবারে সমবায় ও আঞ্চলিক ব্যাঙ্কগুলিও বন্ধ থাকবে। পরবর্তী দু’মাসে মোট ১৪ দিন বন্ধ থাকবে ব্যাঙ্কগুলি বলে জানায় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)।

দিল্লি (Delhi), মুম্বই (Mumbai), কলকাতা (Kolkata) আর চেন্নাইয়ের (Chennai) চারটি মেট্রো শহরে নভেম্বর, ডিসেম্বরে যে ১৪ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। আরবিআই এর একটি তালিকাও প্রকাশ করেছে। জেনে নিন কবে কবে বন্ধ থাকছে ব্যাঙ্কগুলি। নভেম্বর মাসের ৩ তারিখ রবিবার, ৯ তারিখ শনিবার, ১০ তারিখ রবিবার, ১২ তারিখ মঙ্গলবার রাস পূর্ণিমা ও গুরুনানক জয়ন্তী উপলক্ষে, ১৭ তারিখ রবিবার, ২৩ তারিখ শনিবার ও ২৪ তারিখ রবিবার ব্যাঙ্ক বন্ধ থাকবে। এরপর ডিসেম্বর মাসের ১ তারিখ রবিবার, ৮ তারিখ রবিবার, ১৪ তারিখ শনিবার, ১৫ তারিখ রবিবার, ২২ তারিখ রবিবার, ২৫ তারিখ বুধবার বড়দিন উপলক্ষে, ২৯ তারিখ রবিবার বন্ধ থাকবে ব্যাঙ্ক। আরও পড়ুন, কাশ্মীরে ৫ বাঙালি শ্রমিককে গুলি করে খুন করল জঙ্গিরা, শোকস্তব্ধ পরিবার

এরফলে ওই দিনগুলিতে ব্যাঙ্কের কাজ করা যাবে না। ভোগান্তি এড়াতে আগেভাগেই সেরে ফেলুন ব্যাঙ্কের সমস্ত কাজ। এইদিনগুলি এড়িয়ে যাওয়াই ভালো। কিছুদিন আগেও দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘটে (Bank Strike) হয়রানি হতে হয় গ্রাহকদের। ব্যাঙ্কের সংযুক্তিকরণ, সপ্তাহে কাজের দিন কম করা, শূন্যপদে কর্মী নিয়োগ, অনাদায়ী ঋণ আদায় করা সহ একাধিক দাবিতে ২৪ ঘন্টার ধর্মঘটে সামিল হয়েছিল ২ টি ব্যাঙ্ক কর্মচারী সংগঠন অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (AIBEA) ও ব্যাঙ্ক এমপ্লয়িজ ফেডারেশন অব ইন্ডিয়া (BEFI)।