Yellow Fungus in India: সাদা, কালোর পর এবার আরও মারাত্মক ইয়েলো ফাঙ্গাসের হানা, আক্রান্ত উত্তরপ্রদেশের ১
প্রতীকী ছবি (Picture Credits: PTI/Representative)

লখনৌ, ২৪ মে: কোভিডকালে ব্ল্যাক ফাঙ্গাসের (Black Fungus) হানায় কাবু গোটা দেশ। ইতিমধ্যে ৯টি রাজ্য ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারী বলে চিহ্নিত করেছে। দিন তিনেক আগে হানা দিয়েছে হোয়াইট ফাঙ্গাস অর্থাৎ সাদা ছত্রাক। বিহারে ৪ জন এই হোয়াইট ফাঙ্গাসে (White Fungus) আক্রান্ত হয়েছেন। যার মধ্যে রয়েছেন পাটনার এক চিকিৎসকও। এবার হানা ইয়েলো ফাঙ্গাসের অর্থাৎ হলুদ ছত্রাক। ইয়েলো ফাঙ্গাসের (Yellow Gungus) কবলে উত্তরপ্রদেশের এক ব্যক্তি।

ব্ল্যাক ও হোয়াইট ফাঙ্গাসের থেকেও ইয়েলো ফাঙ্গাস আরও বেশি বিপজ্জনক বলে জানা গেছে। ইয়েলো ফাঙ্গাসে আক্রান্ত উত্তরপ্রদেশের গাজিয়াবাদের ওই ব্যক্তি আপাতত চিকিৎসাধীন।

ইয়েলো ফাঙ্গাসের উপসর্গ কী? (Yellow Fungus Symptoms)

ইয়েলো ফাঙ্গাসের যে উপসর্গগুলি দেখা যায় সেগুলি হল- শারীরিক দুর্বলতা, খিদে না পাওয়া, কম খিদে পাওয়া, ওজন হ্রাস। এর প্রভাব বেশি হলে পুঁজ বেরবে। কোনও ক্ষতস্থান সেরে উঠতে সময় লাগবে। এর প্রভাবে চোখ ধীরে ধীরে বুজে আসে। বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ বিকল হয়ে পড়তে পারে।

হলুদ ছত্রাকে মৃত্যুহার তুলনামূলক বেশি বলেই জানাচ্ছেন চিকিৎসকেরা।শরীরের ভিতরে বেশি ক্ষতের সৃষ্টি করে। তাই উপসর্গ দেখা গেলে সঙ্গে সঙ্গেই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি বলে জানানো হয়েছে। পরিষ্কার পরিচ্ছন্নতার অভাব ও বাসি খাবার-দাবার থেকে এই ফাঙ্গাসের দেখা দিচ্ছে বলে জানান চিকিৎসকেরা।