AAP: পঞ্জাবে মুখ্যমন্ত্রীর কেন্দ্রে মানে লাগা পরাজয়ে ঢাকল দিল্লির 'রাঘব' জয়
Arvind Kejriwal with Bhagwant Mann. (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ২৬ জুন: পঞ্জাবে বড় ধাক্কা খেল আম আদমি পার্টি। খোদ মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মানের ছেড়ে আসা নিশ্চিত কেন্দ্রে হেরে গেল আপ। সাঙ্গুরুর লোকসভা উপনির্বাচনে আপ প্রার্থী গুরমেলকে হারালেন শিরোমনি অকালি দলের সিমরনজিত সিং মান। এই সাঙ্গরুর থেকেই পঞ্জাবে  আপ-এর জয়যাত্রা শুরু হয়েছিল। ২০১৪ লোকসভা পঞ্জাবে একমাত্র এই আসনেই জিতেছিল আপ। ২০১৯ লোকসভায় সাঙ্গুর থেকে ভগবান্ত মান জিতেছিলেন ১ লক্ষ ১০ হাজার ভোটে। তার আগে ২০১৪ লোকসভায় এখানে আপ-এর মান জিতেছিলেন ২ লক্ষ ১১ হাজার ভোটে। পঞ্জাব বিধানসভা নির্বাচনে আপ-এর জয়ের পর মান মুখ্যমন্ত্রী হওয়ায় সাংসদ পদ ছাড়তে হয়। তাই সাঙ্গুরর লোকসভায় উপনির্বাচন হয়। ক মাসে আগেই পঞ্জাবের ১১৭টি বিধানসভার ৯২টি-তে জিতে প্রথমবার রাজ্যের ক্ষমতায় আসে আপ।

কংগ্রেসকে ধরাশায়ী করে প্রথমবার পঞ্জাবে ক্ষমতায় এসে ইতিহাস গড়েছিল অরবিন্দ কেজরিওয়ালের দল। কিন্তু এর মধ্যে পঞ্জাবের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি, দুর্নীতি না কমায় আপ-র জনপ্রিয়তা তলানিতে। আরও পড়ুন: ত্রিপুরায় ভোটের ফল, তৃণমূল কেমন করল

পঞ্জাবের খোদ মুখ্যমন্ত্রীর কেন্দ্রে পরাস্ত হওয়ায় দিল্লির রাজেন্দ্রনগর বিধানসভা উপনির্বাচনে আম আদমি পার্টির জয়টা ঢাকা পড়ে গেল। বিজেপি শত চেষ্টা করেও এবার দিল্লির বিধানসভা নির্বাচনে আপ-এর দাপট রুখতে পারল না। রাজেন্দ্র নগরে বিজেপি প্রার্থী রাজেশ ভাটিয়াকে ১১ হাজার ৫৫৫ ভোটের ব্যবধানে হারিয়ে বিধায়ক হলেন আপ-এর দুর্গেশ পাঠক। আপ নেতা রাঘব চাড্ডা রাজ্যসভা সাংসদ হওয়ায় এই কেন্দ্রের বিধায়ক পদ ছাড়েন। ২০২০ বিধানসভা নির্বাচনে আপ-এর রাঘব চাড্ডা রাজেন্দ্রনগর বিধানসভায় জিতেছিলেন ২০ হাজার ভোটে। এবার উপ নির্বাচনে ভোট খুব কম পড়ায় ব্যবধান কমল আপ-এর। বিজেপির মোট ১৮জন এই কেন্দ্রে জয়ের দাবি করে প্রার্থী হতে আবেদন করেছিলেন। তার মধ্যে থেকে রাজেশ ভাটিয়াকে বেছে আপকে হারাতে চেয়েছিল বিজেপি। কিন্তু পদ্ম শিবিরের সেই আশা পূরণ হল না।