7th Pay Commission: সুখবর! ৮ হাজার টাকা বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ন্যূনতম বেতন
প্রতীকী ছবি (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ৬ নভেম্বর: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ( central government employees) জন্য সুখবর। কেন্দ্রীয় সরকার তাদের ন্যূনতম বেতন ( Minimum Wage) বাড়ানোর বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত নিতে পারে। উল্লেখযোগ্যভাবে, কেন্দ্রীয় সরকারের কর্মীরা দীর্ঘদিন ধরেই তাদের ন্যূনতম বেতন বৃদ্ধির দাবি করে আসছিল। কেন্দ্রীয় মন্ত্রিসভার একটি গুরুত্বপূর্ণ বৈঠকে এই মাসের শেষের দিকে এই বিষয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হবে বলে আশা করা হচ্ছে। খবরে বলা হয়েছে, এই বৈঠকে কেন্দ্রীয় কর্মীদের ন্যূনতম বেতন বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। প্রস্তাবটি মন্ত্রিসভার অনুমোদনের পরে অর্থ মন্ত্রকের তরফে আনুষ্ঠানিক ঘোষণা করা হবে। সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) সুপারিশ অনুসারে ন্যূনতম বেতন ৮ হাজার টাকা বাড়ানো হতে পারে বলে মনে করা হচ্ছে। এছাড়া মন্দা থেকে অর্থনীতিকে বের করে আনার জন্যও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

প্রতিবেদন অনুসারে, দীপাবলির আগেই ন্যূনতম বেতন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে এখন জানা যাচ্ছে যে অর্থনৈতিক মন্দার পরিপ্রেক্ষিতে একটি সিদ্ধান্ত নিতে বিলম্ব হয়। তবে, দীপাবলির আগে কেন্দ্রীয় সরকার তাদের কর্মচারীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়িয়েছিল। এর আগে, কেন্দ্রীয় সরকার কর্মচারীদের ন্যূনতম বেতন ১৮ হাজার টাকা বাড়িয়েছিল। যদিও কর্মচারীদের ২৬ হাজার টাকা বেতনের দাবি ছিল। চলতি বছরের জানুয়ারিতে কর্মীদের ডিএ বৃদ্ধি করেছিল কেন্দ্রীয় সরকার। এটি সম্ভবত জুলাইয়ে বাস্তবায়িত করার কথা বলা হয়েছিল। প্রতিরক্ষা বাহিনীসহ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন নীতি ও কাঠামো পর্যালোচনা করার জন্য ২০১৪ সালের ফেব্রুয়ারিতে সপ্তম বেতন কমিশন গঠন হয়। ২০১৫ সালের ১৯ নভেম্বর সরকারের কাছে কমিশন তাদের সুপারিশ জমা দেয়। আরও পড়ুন: 7th Pay Commission: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য খুশির খবর, দীপাবলির পরই বাড়তে পারে বেতন

মঙ্গলবার রাজ্যের কলেজে অধ্যাপকদের সুখবর দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ইউজিসি-র সংশোধিত বেতনক্রম কার্যকর করা হচ্ছে রাজ্যে। নতুন বছরের পয়লা জানুয়ারি থেকেই কার্যকর করা হবে। মঙ্গলবার নেতাজি ইন্ডোরে একথাই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, "২০১৬-১৭, ২০১৭-১৮, ২০১৮-১৯, ২০১৯-২০ এই চার বছরে ৩ শতাংশ ইনক্রিমেন্ট দেওয়া হবে। এছাড়া গেস্ট লেকচারার, পার্টটাইম শিক্ষকদের ৫ হাজার টাকা মাসমাইনে বাড়বে।"