Rafale Fighter Jets: আজ ভারতে আসছে আরও ৩টি রাফাল যুদ্ধবিমান
যুদ্ধবিমান রাফাল (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ৩১ মার্চ: বুধবার ভারতে আসছে আরও তিনটি রাফাল যুদ্ধবিমান (Rafale Fighter Jets)। এই বিমানগুলি আম্বালায় বায়ুসেনার অ্যারো স্কয়্যাড্রনে যোগ দেবে। এই যুদ্ধবিমানগুলি সরাসরি ফ্রান্স থেকে উড়ে আসবে এবং মাঝ আকাশে বিমানে জ্বালানি ভরবে সংযুক্ত আরব আমিরশাহির বায়ুসেনা। জানা যাচ্ছে, তিনটি রাফাল সন্ধ্যা সাতটায় গুজরাতে অবতরণ করবে। আগামী মাসে আরও ৯টি রাফাল ভারতে আসবে। তার মধ্যে ৫টি রাফাল রাখা থাকবে পশ্চিমবঙ্গের হাসিমারা ঘাঁটিতে। হাসিমারা বিমান বাহিনীর ঘাঁটিতে (Hashimara Air Force base) রাফাল যুদ্ধবিমানের দ্বিতীয় স্কয়্যাড্রন অন্তর্ভুক্ত হবে। মে মাস থেকেই সেখানে যুদ্ধবিমান চলাচল করবে। ফাইটার পাইলটদের প্রশিক্ষণ একই সময়ে প্রায় শেষ হবে যাবে।

মঙ্গলবার ভারতে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত এমমানুয়েল লেনাইন বলেছেন, এপ্রিলের শেষের দিকে ৫টি রাফালে জেট ভারতে নিয়ে আসা হবে। তিনি বলেন, "এটি অত্যন্ত গর্বের বিষয় যে আমরা কোভিড-১৯ মহামারী সত্ত্বেও সময়ের মধ্যেই রাফাল সরবরাহ করতে পেরেছি।" আরও পড়ুন: COVID-19 Vaccination: ১ এপ্রিল থেকে শুরু হচ্ছে ৪৫ ঊর্ধ্বদের করোনার প্রতিষেধকের যাত্রা, নাম নথিভুক্ত করুন কো-উইন অ্যাপে

গত বছর জুলাই মাসে ভারতে আসে প্রথম ৫টি রাফাল। হরিয়ানার আম্বালা বিমান ঘাঁটিতে ওই বিমানগুলিকে অবতরণ করানো হয়েছিল। ১০ সেপ্টেম্বর সেগুলি বায়ুসেনায় যুক্ত হয়েছে। ২০১৬ সালে ৩৬টি রাফাল কেনার জন্য ফ্রান্সের সঙ্গে চুক্ত করে ভারত। এরপর নভেম্বরে বায়ুসেনার ক্ষমতা বাড়াতে আরও ৩টি রাফাল ভারতে আসে। গুজরাতের জামনগর ঘাঁটিতে ৩টি বিমানকে অবতরণ করানো হয়।