তাজমহল দর্শনে তিন ঘণ্টার নিয়ম চালুর পর পর্যটকরা ক্ষুব্ধ
তাজমহল। (Photo credit: PTI)

আগ্রা, ১২ জুন: তাজমহল (Taj Mahal) দর্শনের নতুন নিয়ম নিয়ে ক্ষোভ। টিকিট কাটার পর তিন ঘণ্টার বেশি সময় ধরে তাজমহল দেখা হলে এখন থেকে দিতে হচ্ছে অতিরিক্ত টাকা। অবাঞ্চিত ভিড় সামলাতে নতুন এই নিয়ম কার্যকর হওয়ার পর বিরক্ত পর্যটকরা। এই তিন ঘণ্টা নিয়মের ফলে সাদা মার্বেলের এই স্তম্ভিত করে দেওয়ার মত পুরাকীর্তি মন ভরে দেখা যাচ্ছে না বলে ক্ষোভ তৈরি হচ্ছে পর্যটকদের মধ্য়ে। আগে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তাজমহলে মন ভরে দেখতে পারতেন পর্যটকরা।

সেখানে এখন যে ৭টি গেট তাজের বাইরে আছে, সেখানে কড়া মনিটারিংয়ের মাধ্যমে দেখা হচ্ছে পর্যকটরা তাজে কত সময় কাটাচ্ছেন। তিন ঘণ্টা পেরিয়ে গেলেই অতিরিক্ত ফি দিতে হচ্ছে পর্যটকদের। আরও পড়ুন- এই গরমে শান্তির ঝটিকা সফর, ঘুরে আসুন ভুটান

বেশ অনেকটা জায়গা নিয়ে হওয়ায় তাজ দর্শনে অনেকটা সময় লেগে যায়। তার ওপর আবার মন ভরে তাজের সৌন্দর্য দেখতে হলে তাকে মন থেকে অনুভব করে দেখতে হয়। এতদিন তাই যেসব পর্যটকরা আগ্রায় তাজমহল দেখতে যেতেন তারা অনেকটা সময় সেখানে কাটাতেন। কিন্তু সেটা এখন না হওয়ায় পর্যটকদের সংখ্যা কমতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। মহম্মদ মুস্তাফা হুসেন নামের এক পর্যটক জানালেন, তাজ দর্শন মানে শুধু সাদা মার্বেলের তাক লাগিয়ে দেওয়া স্থাপত্য কীর্তি দেখা নয়। তাজের পাশে ঘুরে ইতিহাসকে গায়ে মাখা, মন ভাল করার জন্য যে সময়ের দরকার হয় তা পাওয়া যাচ্ছে না।

ইউনেসকোর বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃত তাজ দর্শনে দিন দিন ভিড় বাড়ছে। এদিকে তাজের ওপর দূষণের মারাত্মক প্রভাব বাড়ায় এই পুরা কীর্তি-টিকে নিয়ে নানা রকম নতুন নিয়ম চালু হয়। তাজ সংরক্ষণের কাজও চলছে জোরকদমে। এর মাঝেই ভারতের প্রত্নতাত্ত্বিক বিভাগ (ASI)-তিন ঘণ্টা তাজ দর্শনের নিয়ম চালু করে। সপ্তাহান্তে এবং ছুটির দিনে তাজমহলে প্রায় ৬০ হাজার মানুষ আসেন। ভিড়ের ফলে তাজে দূষণ হচ্ছে বলে জানানো হয়। ১৬৪৮ সালে তাজমহলের নির্মাণকাজ শেষ হয়। বর্তমানে প্রতিবছর প্রায় ৭০ লাখ পর্যটকের আগমন ঘটে তাজে।