World Television Day 2022: 'বিশ্ব টেলিভিশন দিবস' কেন পালিত হয়? কী এর তাৎপর্য? জানুন
World Television Day 2022 (Photo Credit: Pixabay)

প্রতি বছর ২১ নভেম্বর দিনটি সারা বিশ্ব জুড়ে পালিত হয় ‘বিশ্ব টেলিভিশন দিবস’ (World Television Day 2022) হিসাবে। আমাদের নিত্য জীবনে টেলিভিশনের গুরুত্ব এবং প্রভাবকে সম্মানিত করতেই এই দিনটিকে উদযাপিত করা হয়। বর্তমান সমানে দাঁড়িয়ে প্রতিটা ব্যক্তির জীবনে টেলিভিশনের প্রভাবকে অস্বীকার করার কোন অবকাস নেই। একসময়ে এই টেলিভিশনকে ‘বোকা বাক্স’র তকমা দেওয়া হলেও সেই ‘বোকা বাক্স’ই সমাজ এবং প্রতিটা ব্যক্তির জীবনে অপরিহার্য হয়ে উঠেছে। তথ্য এবং বিনোদন দুটিকেই যত দ্রুত সম্ভব টেলিভিশন মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার চেষ্টা করে।

বিশ্ব টেলিভিশন দিবসের ইতিহাসঃ

১৯২৭ সালে প্রথম টেলিভিশন আবিষ্কার করেন আমেরিকান বিজ্ঞানী ফিলো টেলর ফার্ন্সওর্থ। আবিষ্কারের ঠিক এক বছর পর প্রথম ব্রডকাস্ট ষ্টেশন চার্লিস ফ্রান্সিস জেঙ্কিন্স সম্প্রচারিত হয়। ১৯৯৬ সালের ২১ এবং ২২ নভেম্বর ইউনাইটেড নেশনস দ্বারা আয়োজন করা হয়েছিল ‘ওয়ার্ল্ড টেলিভিশন ফোরাম’। মিডিয়ার বিশেষ বিশেষ সব ব্যক্তিরা জড়ো হয়েছিলেন টেলিভিশনের গুরুত্ব নিয়ে আলোচনা করতে। আগামী দিনে টেলিভিশন যে আমূল পরিবর্তন আনতে চলেছে তারই আভাস দেওয়া হয়েছিল এই দিন। আর সেই সময়ই ইউনাইটেড নেশনস জেনারেল অ্যাসেম্বলি সিদ্ধান্ত নেয় ২১ নভেম্বর তারিখটি ‘বিশ্ব টেলিভিশন দিবস’ হিসাবে পালন করা হবে।

বিশ্ব টেলিভিশন দিবসের তাৎপর্যঃ

উন্নত সমাজে দাঁড়িয়ে টেলিভিশন এবং তার গুরুত্বকে উদযাপন করতেই এই বিশেষ দিনটি (World Television Day 2022) স্মরণ করা হয়। নিত্যনৈমিত্তিক দিনে দাঁড়িয়ে টেলিভিশন আমাদের সকলের জীবনে একটা গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে। বিশ্বের যে প্রান্তে যে ঘটনা ঘটে যাক টেলিভিশন তার স্যাটেলাইট মারফত সেই তথ্য সবার আগে আমাদের কাছে পরিবেশন করে। তথ্য পরিবেশন ছাড়াও বিনোদন প্রদানে টেলিভিশনের জুড়ি মেলা ভার।