Swarup Dutta: প্রয়াত 'আপনজন', চলে গেলেন বাংলা চলচ্চিত্রের সুপুরুষ অভিনেতা স্বরূপ দত্ত
অভিনেতা স্বরূপ দত্ত (Photo Credit: Facebook)

কলকাতা, ১৭ জুলাই: চলে গেলেন বাংলা ছবির কিংবদন্তী অভিনেতা স্বরূপ দত্ত (Swarup Dutta)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। রেখে গেলেন নিজের স্ত্রীকে। বুধবার ভোররাতে মল্লিকাবাজারের এক নার্সিংহোমে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বাংলা ছবির জগতে সুপুরুষ অভিনেতা হিসেবে দর্শকদের মন কেড়েছেন স্বরূপ দত্ত। পরিবার সূত্রে জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন তিনি।

গত শনিবার বাড়িতে পড়ে গিয়ে আঘাত পান। সংজ্ঞাহীন অবস্থায় তাঁকে এই হাসপাতালে ভর্তি করা হয়। তারপর থেকে ভেন্টিলেশনেই ছিলেন তিনি। বুধবার ভোররাতে তাঁর মৃত্যু হয়। আরও পড়ুন- প্রয়াত বিশিষ্ট অভিনেতা গিরিশ করনাড, শোকের ছায়া বলিউডে

১৯৬০ ও ৭০ সালের জনপ্রিয় বাংলা ছবির হিরো বলতে সুপুরুষ স্বরূপ দত্তের মুখই সবার আগে মনে পড়বে। পরিচালক তপন সিনহার বহু ছবিতে স্বরূপ দত্তকে প্রধান চরিত্রে দেখেছে দর্শক। তাঁর অভিনীত ছবিগুলির মধ্য উল্লেখ্যযোগ্য হল- ‘মেঘ ও রৌদ্র’, ‘আপনজন’, ‘এখনই’, ‘সাগিনা মাহাতো’, ‘হারমোনিয়াম’, ‘পিতা-পুত্র’, ‘মা ও মেয়ে’, ‘অচেনা অতিথি’ ইত্যাদি৷ অপর্ণা সেন, মৌসুমী চট্টোপাধ্যায়, তনুজার মতো নায়িকাদের বিপরীতে চুটিয়ে অভিনয় করতে দেখা গিয়েছে তাঁকে। তবে অভিনয় ছাড়ার পর একেবারেই অন্তরালে চলে গিয়েছিলেন এই অভিনেতা। তবে তাঁর সময়ে টলিপাড়ার সকলের প্রিয় ছিলেন স্বরূপ দত্ত।