KIFF 2021: ১০০ শতাংশ আসন নিয়েই শুরু হবে ২৬-তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, উদ্বোধনের দিন ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির
কলকাতা চলচ্চিত্র উৎসব (Photo Credits: Facebook)

কলকাতা, ৮ জানুয়ারি: উদ্বোধন হল ২৬-তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (26th KIFF)। আজ মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee) চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন। তিনি জানিয়ে দেন, ১০০ শতাংশ দর্শক নিয়েই সিনেমা দেখানো হবে প্রেক্ষাগৃহে। বারবার স্যানিটাইজ করা হবে আসন গুলি। তাতে সকলে নিরাপদ বোধ করবেন বলে জানান মুখ্যমন্ত্রী। করোনা বিধি মেনেই হবে এবারের চলচ্চিত্র উৎসব। তবে মাস্ক পড়া বাধ্যতামূলক বলে জানান তিনি।

নবান্নের সভাঘরে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টলিউডের একঝাঁক তারকা। মুখ্যমন্ত্রী রাজ চক্রবর্তীদের অনুরোধ করেন, যাঁরা ই-টিকিট কাটতে পারেন না, তাঁদের যেন সহায়তা করা হয়। আর এরপরেই পরমব্রত চট্টোপাধ্যায় তাঁকে জানিয়ে দেন, সকলকে সাহায্য করার জন্য সহায়তা কেন্দ্র থাকছে। ভার্চুয়ালি উপস্থিত ছিলেন বলিউড বাদশাহ শাহরুখ খান। কলকাতায় না আসতে পারার জন্য দুঃখপ্রকাশ করেন তিনি।

আরও পড়ুন, তৈমুরকে বিয়ের প্রস্তাব দিলেন নোরা ফাতেহি, কী বললেন ইয়ামি মাম্মি করিনা?

এবছর কোনও বেসরকারি হলে দেখানো হবে না সিনেমা। সব ছবিই সরকারি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হবে। এবার চলচ্চিত্র উৎসবের থিম কান্ট্রি ইতালি। চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী ছবি 'অপুর সংসার'। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সেরা ছবিকে রয়্যাল বেঙ্গল গোল্ডেন ট্রফি-র পাশাপাশি ৫১ লক্ষ টাকার পুরস্কারও দেওয়া হবে। ২০২০- টলিউড ও বলিউডের প্রখ্যাত অভিনেতাদের হারিয়েছি। তাঁদের শ্রদ্ধার্ঘ্য জানিয়ে সৌমিত্র চট্টোপাধ্যায়ের ৯টি ছবি ও অন্যান্য প্রয়াত অভিনেতাদের ১টি করে ছবি দেখানো হবে।