Saif Ali Khan Happy Birthday: ৪৯- এ পা: সেইফ আলি খানের জন্মদিনে জেনে নিন কেরিয়ার ও ব্যক্তিগত জীবনের কিছু গুরুত্বপূর্ণ তথ্য
সেইফ আলি খান (Photo Credits: File Image)

Saif Ali Khan Happy Birthday:  আজ জন্মদিন বলিউড ( Bollywood)  অভিনেতা তথা প্রযোজক পতৌদি পরিবারের নবাব সেইফ আলি খানের ( Saif Ali Khan)। ৪৯ বছরে পড়লেন তিনি। লন্ডনে পরিবার ও বন্ধুবান্ধবের সঙ্গে পালন করছেন তাঁর জন্মদিন। সদ্য শেষ করেছেন তাঁর নতুন ছবি " জাওয়ানি জানেমান" ( Jawani Janeman)। ৯০- এর দশকের চকোলেট বয়ের বলিউডে অভিষেক হয় প্রয়াত পরিচালক যশ চোপড়ার পরিচালনায় " পরম্পরা" ( Parampara) ছবি দিয়ে। দীর্ঘ ২০ বছররেও বেশি কেরিয়ারে তিনি অর্জন করেছেন জাতীয় পুরস্কারও। তাঁর এই দীর্ঘ অভিনেতা জীবনে উপহার দিয়েছেন অনেক গুরুত্বপূর্ণ ছবি- " কাল হো না হো" ( Kal Ho Na Ho), " পরিণীতা" ( Parineeta), "সালাম নামাস্তে" ( Salam Namaste), " হাম তুম" ( Hum Tum), " লাভ আজকাল" ( Love Ajkal)। ২০০৫ সালে " হাম তুম" ( Hum Tum) ছবির জন্য তিনি সেরা অভিনেতা হিসেবে জাতীয় পুরস্কারও ( National Award) পান।

কেরিয়ারের শুরুতে তিনি যে ছবি গুলো করেছিলেন- "আশিক আওয়ারা" ( Aashiq Awara), " ম্যায় খিলাড়ি তু আনাড়ি" ( Mae Khiladi Tu Anadi), " কচ্চে ধাগে" ( Kacche Dhaage), " ওমকারা" ( Omkara) ইত্যাদি। এর মধ্যে ১৯৯৩ সালে তাঁর অভিনীত "আশিক আওয়ারা"- র জন্য পেয়ে যান সেরা নতুন অভিনেতার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড ( Filmfare Award)। এরপর ২০০১ সালে " দিল চাহতা হ্যায়" ( Dil Chahta Hai) -এর জন্য ফিল্মফেয়ারে সেরা কৌতুক অভিনেতার পুরস্কার পান। " ওমকারা" ছবিতে তাঁকে খলনায়কের ভূমিকায় অভিনয় করতে দেখা যায়। যা তাঁকে এনে দেয় ফিল্মফেয়ারে এ সেরা খলনায়কের পুরস্কার। আরও পড়ুন, প্রয়াত বলিউড অভিনেত্রী বিদ্যা সিনহা 

এ তো গেলো বাণিজ্যিক ছবি। বিধু বিনোদ চোপড়ার " একলব্য- দ্য রয়েল গার্ড" ( Eklavya- The Royal Guard) এর মতো বিশেষ চরিত্রেও তাকে অভিনয় করতে দেখা যায়। তাঁর অন্য ধরনের ছবিগুলোর মধ্যে আরেকটি হলো "বিয়িং সাইরাস" ( Being Cyrus)। এছাড়াও বহু ছবি তিনি করেছেন। আর তাঁর উপরি পাওনা হিসেবে তাঁর চকোলেট বয় লুক। " ওমকারা" ছবিতে খলনায়কের ভূমিকায় অভিনয় করা ছিল তাঁর পক্ষে বেশ চ্যালেঞ্জিং। কিন্তু তিনি তা সাফল্যের সঙ্গে উতরে অর্জন করেছেন সেরা খলনায়কের পুরস্কারটি।

মোটের ওপর তাঁর কেরিয়ার জীবন ছিল বেশ স্বচ্ছল। কিন্তু মাঝে বাঁধ সাধে তাঁর ব্যক্তিগত জীবন। জড়িয়ে পড়েন অভিনেত্রী অমৃতা সিংয়ের ( Amrita Singh) সঙ্গে সম্পর্কে। তারপর বিয়ে, দু' টি সন্তান এবং বিবাহবিচ্ছেদ। সবটা এলোমেলো করে দেয় তাঁর কেরিয়ারগ্রাফে। বারবার বিতর্কে জড়ান তার প্রাক্তন স্ত্রী অমৃতা সিংকে নিয়ে। তাঁর পূর্বপক্ষের সন্তানেরাও থাকতেন বলিউড পাপরাজিদের নজরে। নিয়মিত স্টক হতেন। এরপর এলো আরেক বিপদ। জড়িয়ে পড়লেন কৃষ্ণসার হত্যা ( Blackbuck Case) মামলায়। এরপর পুনরায় বিয়ে করলেন করিনা কাপুরকে ( Kareena Kapoor)। এখন তাঁদের সন্তান তৈমুর তাঁর বাবার থেকেও বেশি নজর কাড়ছে ।

" ভূত পুলিশ" ( Bhoot Police) নামে একটি নতুন কমেডি ছবিও শ্যুটিং শেষ হলেই শীঘ্রই মুক্তি পেতে চলেছে।