Mumbai: ডেঙ্গুতে আক্রান্ত সলমনের গ্যালাক্সি অ্যাপার্টমেন্টে মিলল মশার লার্ভা, তদন্তে বি এম সির কীটনাশক বিভাগ
Salman Khan (Photo Credit: Instagram)

কয়েকদিন ধরেই তীব্র জ্বরে আক্রান্ত থাকার পর কিছুদিন আগেই ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন সলমন খান (Salman Khan)। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, তাঁকে এখন সম্পূর্ণ বিশ্রামে থাকতে হবে। স্বাভাবিকভাবেই এই মুহূর্তে যাবতীয় শুটিং বাতিল করেছেন তিনি। আর এই খবর সামনে আসতেই নড়েচড়ে বসেছে বি এম সি (Brihanmumbai Municipal Corporation-BMC). বান্দ্রায় সলমনের গ্যালাক্সি অ্যাপার্টমেন্টে মশা-বিরোধী অভিযানে  নেমেছে তাঁরা। কর্পোরেশনের একটি দল মশার ধোঁয়া দিয়ে আর একটি দল সোসাইটিতে মশার প্রজনন স্পটগুলির জন্য অনুসন্ধান করা শুরু করেছে।

মশার অভিযান সম্পর্কে বিএমসি -র কীটনাশক বিভাগের কর্মকর্তা রাজেন্দ্র নারিংরেকার বলেন, “গ্যালাক্সি অ্যাপার্টমেন্টের দুটি জায়গায় ডেঙ্গুর লার্ভা দেখা গেছে। কিন্তু সলমন খানের বাড়িতে কোনো লার্ভা পাওয়া যায়নি।”

অদন্তকারী অফিসার জানান- "আমরা সোসাইটিগুলিতে নোটিশ পাঠাই না বরং কোন বাসিন্দার বাড়িতে লার্ভা পাওয়া গেলে বাড়ির মালিকদের কাছে  আমরা সেই নোটিশ পাঠিয়ে দিই।"তিনি আরও বলেন,প্রয়োজনীয় পদক্ষেপের ভিত্তিতে কর্পোরেশন  তিন ধরনের নোটিশ জারি করে।

প্রথম বিভাগে কোন বাড়িতে মশার লার্ভা বা প্রজনন স্থল দেখা দিলে আমরা  তাদের এক সপ্তাহের মধ্যে ধ্বংস করার নোটিশ পাঠাই। যারা মানছে না তাদের বিরুদ্ধে আমরা আইনি ব্যবস্থা গ্রহণ করি।

দ্বিতীয় বিভাগে, সোসাইটির জলের ট্যাঙ্কে প্রজনন দাগ দেখা গেলে নোটিশ পাঠানো হয়।

তৃতীয় বিভাগে, যারা অবৈধ বোরওয়েল খনন করে বা জলের ফোয়ারা নির্মাণ করে তাদের কাছে অফিসিয়াল নোটিশ পাঠানো হয়। সেই অবৈধ নির্মাণ ভেঙ্গে ফেলার জন্য।

সূত্র-দ্য ফ্রি প্রেস জার্নাল (The Free Press Journal)