World Television Day 2022: শাহরুখ থেকে ইরফান, টেলিভিশনকে সিঁড়ি বানিয়ে যারা বলিউডে জায়গা করেছেন  
Shah Rukh Khan, Sushant Singh Rajput (Photo Credit: Instagram)

প্রতি বছর ২১ নভেম্বর দিনটিকে সারা বিশ্ব জুড়ে পালিত হয় ‘বিশ্ব টেলিভিশন দিবস’ (World Television Day 2022) হিসাবে। প্রতিটা মানুষের জীবনে টেলিভিশনের গুরুত্ব এবং প্রয়োজনীয়তাকে স্মরণ করার জন্যেই এই দিনের উদযাপন। এক সময়ের তথ্য প্রদানকারী এই টেলিভিশন এখন হয়ে উঠেছে বিনোদনের অন্যতম মাধ্যম। টেলিভিশনের ছোট পর্দায় ধারাবাহিকে কাজ শুরু করে বলিউডে নিজের জায়গা করে নিয়েছেন বহু তারকা। শাহরুখ (Shah Rukh Khan) থেকে শুরু করে ইরফান খান (Irfan Khan), আয়ুষ্মান খুরানা (Ayushmann Khurrana) প্রমুখ তারকারা তাঁদের বড় পর্দায় যাত্রা শুরুর আগে কাজ করেছেন ছোট পর্দায়। জানুন তালিকায় রয়েছে কোন কোন তারকা। ‘বিশ্ব টেলিভিশন দিবস’ কেন পালিত হয়? কী এর তাৎপর্য? জানুন

১) শাহরুখ খান (Shah Rukh Khan) – আজ তিনি বলিউডের বাদশা হলেও ইন্ডাস্ট্রিতে শাহরুখের যাত্রাপথের শুরুটা হয়েছিল ছোট পর্দা দিয়ে। ১৯৮৯ সালে ‘ফৌজি’ ধারাবাহিকে শাহরুখের প্রথম অভিনয়। এছাড়া ‘সার্কাস’ নামক একটি ধারাবাহিকেও কাজ করেন তিনি। ১৯৯২ সালে ‘দিওয়ানা’ (Deewana) ছবি দিয়ে বলিউডে এন্ট্রি নেন কিং খান।

২) সুশান্ত সিংহ রাজপুত (Sushan Singh Rajput) – ‘পবিত্র রিস্তা’ ধারাবাহিকের ‘মানব’কে কার না মনে আছে। সেই ধারাবাহিকের হাত ধরেই বড় পর্দায় ‘কাই পো চে’, ‘কেদারনাথ’ (Kedarnath), ‘ছিছরে’ (Chhichhore) প্রমুখ ছবি গুলো উপহার দিয়ে গিয়েছেন সুশান্ত। তরুণ অভিনেতার আকস্মিক প্রয়াণ আজও মেনে নিতে পারে না তাঁর ভক্তরা।

৩) বিদ্যা বালন (Vidya Balan) – ১৯৯৫ সালে ‘হাম পাঁচ’ ধারাবাহিক দিয়ে অভিনয়ে হাতেখড়ি বিদ্যা বালনের। এরপর সইফ আলি খানের (Saif Ali Khan) সঙ্গে ‘পরিণীতা’ ছবি দিয়ে বলিউড যাত্রা শুরু। বাংলা ছবি ‘ভাল থেকো’তেও কাজ করেছেন নায়িকা।

৪) আয়ুষ্মান খুরানা (Ayushmann Khurrana) – অভিনেতার পাশাপাশি আয়ুষ্মান খুরানা একজন অসাধারণ গায়কও বটে। রেডিওতে RJ হিসাবে নিজের কেরিয়ার শুরু করেছিলেন আয়ুষ্মান। এরপর রোডিজ, কেয়ামত, এক থি রাজকুমারী সহ বিভিন্ন ধারাবাহিকে কাজ করেন তিনি। ২০১২ সালে ‘ভিকি ডোনার’ (Vicky Donor) ছবিতে প্রথম কাজ করেন আয়ুষ্মান। প্রথম বলেই বলিউডে ছক্কা হাঁকায় সে।

৫) ইরফান খান (Irfan Khan) – চলচ্চিত্র জগতের এক প্রতিভাবান অভিনেতা ছিলেন ইরফান খান। তাঁর বহুমুখী অভিনয় প্রতিভা মন জয় করেছিল দর্শকদের। ১৯৮৮ সালে ধারাবাহিক ‘সালাম বোম্বে’ দিয়ে অভিনয় শুরু ইরফান খানের। এরপর একে একে বহু ধারাবাহিকে কাজ করেছেন। ২০২০ সালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন অভিনেতা।

৬) ইয়ামি গৌতম (Yami Gautam) – বড় পর্দায় কাজের আগে ইয়ামিকে টেলিভিশন বিজ্ঞাপন থেকে শুরু করে বহু ধারাবাহিকে দেখা গিয়েছে। ‘চাঁদ কে পার চালো’, ‘সিআইডি’ প্রমুখ ধারাবাহিকে কাজ করেছেন বলি সুন্দরী। এরপর ২০১২ সালে আয়ুষ্মান খুরানার সঙ্গেই ‘ভিকি ডোনার’ ছবি দিয়ে বলিউডে ডেবিউ করেন নায়িকা।