Uthenge Hum: 'উঠেঙ্গে হাম',  লকডাউনের নীরবতা ক্যামেরায় ধরলেন চিত্র পরিচালক ভরতবালা
Uthenge Hum (Photo Credits: YouTube/Screengrab/Virtual Bharat)

২৪ মার্চ করোনাভাইরাস (Coronavirus Lockdown) ছড়িয়ে পড়া রুখতে সরা ভারতে লকডাউন জারি হয়। এই লকডাউনের অর্থ সারা দেশের প্রতিটি শহর, মল, থিয়েটার থেকে শুরু করে পাবলিক ট্রান্সপোর্ট এবং সর্বত্র জনসমাগম বন্ধ করে দেওয়া হয়। ব্যবসা রাতারাতি পুরোপুরি স্থব্ধ হয়ে যায়। লকডাউনের মাসগুলিকে প্রকৃতি নিজেকে নিরাময় করার সুযোগ পেয়েছিল। দূষণ কমেছিল। যদিও সমস্যয় পড়েছিল প্রবাসী শ্রমিকরা।

লকডাউনের মাঝামাঝি এই চুপচাপ শান্ত ও পরিচ্ছন্ন ভারতকে "উঠেঙ্গে হাম" (Uthenge Hum) ভিডিয়োতে ক্যাপচার করা হয়েছে, যা লকডাউনের মধ্যে দেশের শহরগুলির ছবি তুলে ধরেছে। উঠেঙ্গে হাম একটি ভার্চুয়াল ভারত দর্শন, যা চিত্রনির্মাতা ভরতবালা (Bharatbala Ganapathy) এবং তাঁর ১১৭ জন সহকারী তৈরি করেছেন। এই সদস্যরা দেশের ১৪টি রাজ্য গেছিলেন লকডাউনের সময়। ভিডিয়োতে অসম, কেরালা, তামিলনাড়ু, মহারাষ্ট্র, কর্নাটক, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, দিল্লি, গুজরাত, জম্মু ও কাশ্মীর সহ ভারতের বিভিন্ন অংশের চিত্র রয়েছে। আরও পড়ুন:

ভিডিয়োর বিবরণে লেখা হয়েছে, "উঠেঙ্গে হাম হল ভারতের অবিশ্বাস্য গল্প। প্রত্যেক ভারতীয়র কাছে একটি আহ্বান. আগামীকাল যখন সূর্য উঠবে আমাদের এগিয়ে যেতে হবে - উই উইল রাইজ"। সিনেমার নির্মাতাদের দেওয়া তথ্য অনুসারে, সারা দেশের বিভিন্ন অবস্থান থেকে এই লকডাউনের মাসগুলিকে নীরবতা ধরতে ১০০টিরও বেশি ড্রোন ব্যবহার করা হয়েছিল।