Pankaj Tripathi: কেবল অর্থ কিংবা খ্যাতি অর্জনের জন্যে অভিনয় জগতে পা রাখা উচিৎ নয়, অকপট পঙ্কজ ত্রিপাঠী  
Pankaj Tripathi (Photo credit: instagram)

মুম্বই, ২২ নভেম্বরঃ বলিউডের প্রতিভাবান তারকাদের মধ্যে পঙ্কজ ত্রিপাঠী (Pankaj Tripathi) নাম উল্লেখ না করে পারা যায় না। নিজের বহুমুখী অভিনয় দক্ষতা নিয়ে তিনি জয় করেছেন প্রতিটা সিনে প্রেমির মন। ২০০৪ সালে ‘রান’ (Run) ছবিতে কয়েক সেকেন্ডের তাঁর অভিনয় দৃষ্টি কেড়েছিল পরিচালকদের। এরপর ‘মির্জাপুর’ (Mirzapur), ‘লুডো’ (Ludo), ‘ক্রিমিনাল জাস্টিস’ (Criminal Justice) প্রমুখ ছবি, সিরিজে পঙ্কজ ফুটিয়ে তুলেছেন নিজের অভিনয় দক্ষতা। জন্মদিনে কার্তিকের উপহার, প্রকাশ্যে ‘শেহজাদা’র প্রথম লুক

বিহারের (Bihar) ছোট্ট গ্রাম থেকে বলিউডের মাটিতে নিজের স্বতন্ত্র জায়গা করে নেওয়ার রাস্তাটা ছিল সুদূর প্রসারী। স্বজনপোষণে ভরা এমন একটা ইন্ডাস্ট্রিতে নিজের পায়ের তলার মাটিটা শক্ত করা সহজ ছিল না মোটেই। কিন্তু পঙ্কজ ত্রিপাঠী (Pankaj Tripathi) করে দেখিয়েছেন। ৫৩’তম ‘ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’এর  (International Film Festival 2022) অভিনেতা সেই কথাই জানালেন। অভিনেতার কথায়, “আমি খুব সাধারণ একটা পরিবার থেকে এসেছি। আমি যে গ্রাম থেকে এসেছি সেখানকার মানুষ নিজেদের নিত্য প্রয়োজনীয় জিনিস গুলো পাওয়া জন্যেও প্রচুর পরিশ্রম করে। অভিনয় জগৎ থেকে বহু দূরে বাস করতাম আমি। আর এখন আমার পুরো জীবন জুড়ে কেমনই অভিনয়। অভিনয়ের প্রতি আমার ভালোবাসাটা শুরু থেকেই ছিল। বিহার থেকে দিল্লিতে এসে আমি ন্যাশনাল স্কুল অফ ড্রামা’য় অংশ নি। সেখান থেকে মুম্বই আসা। আমার এই যাত্রাপথটা কোন স্বপ্নের চাইতে কম কিছু নয়”।

নিজের স্বপ্নকে একটু একটু করে পূরণ হতে দেখেছেন পঙ্কজ ত্রিয়াঠী (Pankaj Tripathi)। সাফল্যের শীর্ষে পৌঁছেও ভুলে যাননি নিজের শিকড়টা। এ প্রসঙ্গে তিনি আরও যোগ করেন, “নিজের শিকড় কখনওই কারুর ভুলে যাওয়া উচিৎ নয়। আর সেটা একবার ভুলে গেলে টিকে থাকা খুবই মুশকিল। টাকা পয়সা কিংবা খ্যাতি অর্জন করার জন্যে অভিনয় জগতে আসা উচিত নয়। আমার এখনও মনে আছে, আমার প্রথম অভিনয়ের পারিশ্রমিক ছিল ১৭০০ টাকা। যা নেহাতই কম। কিন্তু আমি সেদিন অনুভব করেছিলাম অভিনয়ের প্রতি আমার ভালোবাসাটা ঠিক কতটা। কাজ মন দিয়ে ভালোবেসে করলে জীবনে টাকার অভাব হবে না কোনদিন”।