'Jallikattu' India's Official Entry At Oscars: ভারত থেকে অস্কারের দৌড়ে মালায়লম ছবি ‘জাল্লিকাট্টু’
মালায়লম ছবি ‘জাল্লিকাট্টু’

অস্কার (93rd Academy Awards) পুরস্কারের দৌড়ে ভারতের তরফে পাঠানো হচ্ছে মালায়লম ছবি ‘জল্লিকাট্টু’ (Jallikattu) ৷ বৃহস্পতিবার ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া (Film Federation of India) একথা জানিয়েছে। পরিচালক লিজো জোস পেলিসারের এই ছবি হিন্দি, ওড়িয়া, মারাঠি সহ মোট ২৭টি ছবিকে পিছনে ফেলে আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগের জন্য মনোনীত হয়েছে৷ ‘জাল্লিকাট্টু’ লেখক হরেশের লেখা ছোটো গল্প থেকে অনুপ্রাণিত হয়েই তৈরি করা হয়েছে ৷ একটি ষাঁড় কসাইখানা থেকে চলে আসে এক পাহাড়ি গ্রামে। ষাঁড়কে রুখতে এগিয়ে এসেছে গোটা গ্রামের মানুষ।

ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার জুড়ি বোর্ডের চেয়ারম্যান চলচ্চিত্র নির্মাতা রাহুল রাওয়াইল (Rahul Rawail) অনলাইন সাংবাদিক বৈঠকে বলেন, "হিন্দি, মালায়লাম এবং মারাঠি থেকে মোট ২৭টি ছবি দৌড়ে এসেছিল। অস্কারে ভারতের প্রতিনিধিত্ব করার জন্য জুরি কর্তৃক মনোনীত ছবিটি হল মালায়লাম চলচ্চিত্র 'জাল্লিকাট্টু'। রাহুল বলেন, "এটি এমন একটি চলচ্চিত্র যা মানুষের মধ্যে থাকা সমস্যাগুলি সত্যিই সামনে এনেছে, এটাই কি আমরা পশুর চেয়েও খারাপ।" আরও পড়ুন: Amitabh Bachchan: স্ত্রী জয়া ও মেয়ে শ্বেতাকে নিয়ে শুটিং ফ্লোরে অমিতাভ বচ্চন, দেখুন ছবি

দক্ষিণ ভারতের জনপ্রিয় বিতর্কিত ষাঁড়ের খেলা জাল্লিকাট্টু ইভেন্ট থেকে সিনেমার নামটি দেওয়া হয়েছে। এতে অভিনয় করেছেন অ্যান্টনি ভার্গিজ, চেম্বন বিনোদ জোস, সবুমন আবদুসামাদ এবং সান্থি বালচন্দ্রন।