Irrfan Khan Passes Away: ৫৩ তে ইতি টানলেন জীবনে, ফিরে দেখা ইরফান খান অভিনীত সেরা কয়েকটি অনন্য চরিত্র
ইরফান খান অভিনীত সেরা কয়েকটি অনন্য চরিত্র (Photo: facebook)

মাত্র ৫৪ বছর বয়সই প্রয়াত হলেন বলিউড অভিনেতা ইরফান খান (Irrfan Khan )। আজ মুম্বইয়ের বেসরকারি হাসপাতালে তিনি প্রয়াত হন। তাঁর বয়স হয়েছিল ৫৩ বছর। কোলন ইনফেকশন নিয়ে মঙ্গলবার মুম্বইয়ের কোকিলাবেন ধীরুভাই অম্বানি হাসপাতালের আইসিইউ-তে ভর্তি হন অভিনেতা। বুধবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অভিনেতা। ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে ইরফান খানের নিউরো এন্ডোক্রিন টিউমারে আক্রান্ত হওয়ার খবর সামনে আসে, এরপর দীর্ঘ সময় লন্ডনে চিকিত্সা চলেছে ইরফান খানের। গত বছর এপ্রিলে ভারতে ফিরেছিলেন অভিনেতা। ক্যানসার যুদ্ধে জয়ী হলেও তারপর থেকেই ইরফান খান নিয়মিত চিকিত্সার মধ্যেই ছিলেন, কিন্তু আচমকাই পরিস্থিতি বিগড়ে যায়। দীর্ঘ অভিনয় জীবনে বার বার তিনি দর্শকদের চমকে দিয়েছেন ছক ভাঙা অভিনয়ে। ভারতীয় চলচ্চিত্র জগতের অন্যতম তুখোড় ওই অভিনেতা আজ আর আমাদের মধ্যে নেই।

ইরফান ১৯৬৭ সালের ৭ই জানুয়ারি ভারতের জয়পুরে একটি মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। ইরফানের মা, বেগম তন্ক হাকিম পরিবার থেকে এসেছিলেন এবং এবং তার মরহুম পিতা জাগিরদার তন্ম জেলার বাসিন্দা ছিলেন সেখানে পাগড়ির ব্যবসা করতেন। তিনি ১৯৮৪ সালে নয়া দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (NSD) থেকে স্কলারশিপের অর্জন করেন, যদিও তিনি তখন তার এমএ ডিগ্রির জন্য অধ্যয়নরত ছিলেন। ১৯৮৮ সালে সালাম বম্বে ছবি দিয়ে অভিনয় শুরু করেন ইরফান। তারপর থেকেই নিজের জাত চেনাতে থাকেন তিনি। একের পর এক ছবিতে অভিনয় করে দর্শকদের মুগ্ন করে দিয়েছেন তিনি। আরও পড়ুন: Irrfan Khan Passes Away: প্রয়াত অভিনেতা ইরফান খান

দেখে নেওয়া যাক ইরফান খান অভিনীত কয়েকটি অসাধারণ ছবি, যেখানে নিজেকে এক অন্য রূপে মেলে ধরেন ইরফান

পান সিং তোমর

২০১২ সালে মুক্তি পাওয়া এই ছবি দর্শকদের উপার দিয়েছিল এক অন্য ইরফান খানকে। অ্য়াথলেটের চরিত্রে নিজেকে বিশ্বাসযোগ্য় করে তুলতে শারীরিক পরিবর্তনের মধ্যে দিয়ে গিয়েছিলেন তিনি। ফিল্ম সমালোচক থেকে শুরু করে সাধারণ দর্শক—সবার মন জিতে নিয়েছিলেন ইরফান।

হিন্দি মিডিয়াম

পারিবারিক বিনোদনের পারফেক্ট মিশ্রণ এই ছবি। বাংলা ছবি রামধনুর আদলে তৈরি হিন্দি মিডিয়ামে অনায়াস স্বচ্ছন্দে চাঁদনি চকের মধ্যবিত্ত পুরুষের চরিত্রে নিজেকে গড়ে তুলেছিলেন ইরফান।

লাইফ অফ পাই

বলিউডের পাশাপাশি হলিউডেও অবাধ যাতায়াত ইরফান খানের। ইনফার্নো, লাইফ অফ পাই, নেমসেক-এর মতো ছবি করেছেন তিনি। তবে সবচেয়ে বেশি প্রশংসিত হয়েছে লাইফ অফ পাই-এ তাঁর অসাধারণ অভিনয়।

পিকু

ছবিতে অমিতাভ বচ্চন, দীপিকা পাড়ুকোন থাকলেও দর্শকের মন জিতে নেন ক্যাব এজেন্সির মালিক—ইরফান।

লাঞ্চবক্স

এই ছবিতে ইরফানের অভিনয় আপনাকে মুগ্ধ করতে বাধ্য। মধ্য বয়স্ক সরকারি কর্মীর চরিত্রে নিজেকে অবলীলায় বিশ্বাসযোগ্য করে তুলেছেন তিনি।

আংরেজি মিডিয়াম

এই ছবিটি ২০১৭ সালের চলচ্চিত্র হিন্দি মিডিয়াম এর সিকুয়েল। চলচ্চিত্রটিরে মুখ্য ভূমিকায় অভিনয় করেন ইরফান খান, রাধিকা মাদান এবং কারিনা কাপুর খান। বাবা-মেয়ের আবেগঘন, মিষ্টি সম্পর্কের গল্প ‘আংরেজি মিডিয়াম’। মেয়ের সব আবদার মেটাতে বাবাও প্রাণপণ চেষ্টা করে। কিন্তু মেয়ের লন্ডনে পড়ার শখ মেটাতে গিয়েই হিমশিম খেতে হয় ঘসিটেরাম মিষ্টান্ন ভান্ডারের মালিক ওরফে ইরফান খানকে। ইংরেজি না জেনে বিদেশ-বিভুঁইয়ে যাত্রা, মেয়েকে নামজাদা বিশ্ববিদ্যালয়ে ভরতি করানো… সবকিছুই জীবনের কঠিন চ্যালেঞ্জের মতো ঠেকে ইরফানের কাছে। কিন্তু হাল ছাড়ে না সেই বাবা।