Deepika Padukone Recites Poem: কবিতা আবৃত্তি করলেন দীপিকা পাদুকোন! শুনেছেন?
দীপিকা পাদুকোন (Photo Credits: Instagram)

মুম্বই, ২৬ ডিসেম্বর: কবিতা (Poem) আবৃত্তি করলেন দীপিকা পাদুকোন (Deepika Padukone)। অন্যায়ের বিরুদ্ধে লড়ার বার্তা দিয়ে আবৃত্তি করলেন অভিনেত্রী। কবিতার নাম 'অব লড়না হ্যায়।' ‘ছপাক’-এ অভিনয় যে তাঁর জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছে, তা নির্দ্বিধায় অনেক আগেই শিকার করেছেন বলি কুইন দীপিকা পাদুকোন। এও জানিয়েছিলেন, আমরা সাধারণত প্রথমে ছবির গল্প শুনি, তারপরই ঠিক করি যে সেই ছবিটা করব কিনা। ছপাকের ক্ষেত্রে পরিচালক যখন আমায় ছবির গল্প বলছিলেন, ঠিক তখনই এটা আমার জীবনের অংশ হয়ে উঠেছিল। তিনি জানান, তখন থেকেই অ্যাসিড আক্রান্তদের প্রতি সহানুভূতি তৈরি হয় তাঁর। সেই সহানুভূতির প্রকাশই ঘটেছে আবৃত্তিতে। তবে এই কাজে দীপিকার সহযোগী বিক্রান্ত।

অ্যাসিড আক্রান্ত লক্ষ্মী আগরওয়ালের (Laxmi Aggarwal) জীবন নিয়ে তৈরি হয়েছে পরিচালক মেঘনা গুলজারের ছবি ‘ছপাক।’ ২০০৫ সালে লক্ষ্মীকে এক যুবক প্রেম (Love Affair) প্রস্তাব দেয়৷ প্রত্যাখ্যান করেন লক্ষ্মী৷ এই ‘অপরাধে’ ওই যুবক লক্ষ্মীর মুখ-সহ গোটা শরীর লক্ষ্য করে অ্যাসিড ছোঁড়ে৷ পুড়ে ঝলসে যায় তার সারা শরীর। টাইমস অফ ইন্ডিয়ার খবর অনুযায়ী,  দীর্ঘদিন শয্যাশায়ী হয়ে বিছানায় পড়েছিলেন তিনি৷ এরপর অস্ত্রোপচার করে সুস্থও হন৷ তাতেও দমেননি লক্ষ্মী৷ ঘটনার বিচার চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তিনি৷ একটি এনজিওর হয়ে অ্যাসিড আক্রান্তদের নিয়ে কাজ করতেন লক্ষ্মী৷ বিয়ে করেন তিনি৷ সন্তানও রয়েছে তাঁর৷ কিন্তু সাংসারিক জীবনেও সেভাবে সফল হননি৷ লড়াকু এই মহিলাকে সমাজ সহজে মেনে নেয়নি। তাঁর ভয়ানক চেহারার জন্য অনেক জায়গায় অপমানিত হতে হয়েছে তাঁকে। লক্ষ্মীর মতো অনেক অ্যাসিড আক্রান্ত মানুষ আজও সমাজে ব্রাত্য। তাঁদের সঙ্গে কথা বলতে, সময় কাটাতে সংকুচিত হন আর পাঁচজন। এই মনোভাব থেকে সমাজ যাতে বেরিয়ে আসে, সেই বার্তা নিয়ে অ্যাসিড আক্রান্তদের সঙ্গে আবৃত্তি করলেন দীপিকা ও বিক্রান্ত। আরও পড়ুন: Dev's 37th Birthday Special: জন্মদিনে ফ্যানদের বোম্বাগড়ের টিকিট উপহার দিলেন দেব! সামনে আনলেন 'হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী'-র ট্রেলর

তাঁদের কবিতার কথা শুধু অ্যাসিড আক্রান্তদের কাছে টেনে নেওয়ার কথাই বলেনা। সমাজের ছুঁৎমার্গ থেকেও মুক্তি পাওয়ার কথা বলে। অ্যাসিড আক্রান্তদের পাশে দাঁড়ানোর কথা বলে। এখানেই শেষ নয়। পরিবেশ রক্ষা, ইভটিজিং (Eve Teasing) ইত্যাদি নিয়েও বার্তা (Message) দিয়েছেন দুই অভিনেতা। ১০ জানুয়ারি মুক্তি পাবে ‘ছপাক’।