Celebrity Baby Name: ‘রাহা’ থেকে ‘আদিয়া’ তারকা সন্তানদের নামের বিশেষ অর্থগুলো জানেন?
Bollywood Celebrities with Their Newborn Baby (Photo Credit: Twitter)

মুম্বই, ২৫ নভেম্বরঃ তারকা থেকে তারকা সন্তান প্রত্যেকে নিয়েই ভক্তমহলে সব সময়েই এক প্রবল আগ্রহ কাজ করে। তবে ভক্তদের আগ্রহ থাকলেও সন্তান জন্মের পর কোন তারকাই নিজের সন্তানের মুখ মিডিয়ার সামনে আনেন না। তা সে করিনা কাপুর (Kareena Kapoor) হোক কিংবা আলিয়া ভাট (Alia Bhatt), সোনম কাপুর (Sonam Kapoor)। বলিপাড়া জুড়ে এখন চলছে খুশির মরশুম। একে একে তারকাদের ঘর আলো করে আসছে খুদে সদস্যরা। তারকারা নিজেদের সন্তানের মুখ এখন সামনে না আনলেও সন্তানের নাম কী রাখলেন তা অনুগামীদের সঙ্গে ভাগ করে নিচ্ছেন উৎসাহের সঙ্গে। রাম কাপুরের গ্যারেজে নতুন সদস্য, গাড়ির দাম শুনলে চমকে উঠবেন

তাহলে চলুন জেনে নেওয়া যাক সদ্য বাবা-মা হওয়া সেই সকল তারকা সন্তানদের নাম এবং তাদের নামের অর্থ কী।

১) রাহা (Raha) - আলিয়া ভাট (Alia Bhatt) এবং রণবীর কাপুর (Ranbir Kapoor) নিজের মেয়ের নাম রাখেন রাহা। যদিও এই নাম রণবীরের মা অর্থাৎ নীতু কাপুরের দেওয়া। শুক্রবার আলিয়া ঘোষণা করেছেন তাঁর মেয়ের নাম। জানান, তাঁর মেয়ের নামের অর্থ বিভিন্ন ভাষায় বিভিন্ন রকম। সহিলি ভাষায় ‘রাহা’র অর্থ ‘আনন্দ’। সংস্কৃতে ‘শান্ত’। বাংলায় ‘আরাম’, ‘বিশ্রাম’। আরবিক ভাষায় ‘শান্তি’।  নাতনি ‘রাহার’ নামকরণ নীতুর, জানালেন আলিয়া

২) আদিয়া (Aadiya)  – মুকেশ আম্বানি কন্যা ঈশা আম্বানি (Isha Ambani) এবং আনন্দ পরিমল চলতি মাসেই জন্ম দেন যমজ সন্তানের। ছেলের নাম রাখেন কৃষ্ণা। এবং মেয়ের নাম রাখেন আদিয়া। ‘কৃষ্ণা’র অর্থ তো সকলেই জানা। ভগবান শ্রীকৃষ্ণের নাম। তবে ‘আদিয়া’র অর্থ ‘শুরু’ অথবা ‘প্রথম শক্তি’। মহাদেবের আরও এক নাম ‘আদিয়া’।

৩) বায়ু কাপুর (Vayu Kapoor Ahuja) – গত আগস্টেই মা হয়েছেন বলি অভিনেত্রী সোনম কাপুর (Sonam Kapoor)। সেপ্টেম্বরে অভিনেত্রী জানান ছেলের নাম রেখেছেন ‘বায়ু’। সংস্কৃতে যার অর্থ ‘বাতাস’। হিন্দু শাস্ত্রে যিনি বায়ু দেবতা।

৪) দেবী বসু সিং গ্রোভার (Devi Basu Singh Grover) – বলিউড অভিনেত্রী বিপাশা বসু (Bipasha Basu) এবং টেলিভিশন তারকা করণ সিং গ্রোভারের (Karan Singh Grover) ঘর আলো করে চলতি মাসেই জন্ম হয়েছে দেবীর। মেয়ের জন্মকে ঘরে ঈশ্বরের আগমন বলেই মনে করেছেন অভিনেত্রী। তাই মেয়ের নাম রাখেন ‘দেবী’।

৫) লিয়ানা (Lianna) – টেলিভিশনের রাম-সীতা জুটি গুরমিত চৌধুরী (Gurmeet Choudhary) এবং দেবিনা ব্যানার্জি (Debina Bonnerjee) নভেম্বরে জন্ম দেন তাঁদের দ্বিতীয় সন্তানের। গত এপ্রিলে সারোগেসির মাধ্যমে দেবিনা জন্ম দিয়েছেন লিয়ানার। ফরাসি ভাষায় ‘লিয়ানা’র অর্থ ‘বাঁধন’।