China: পাঁচদিনের মধ্যে গোটা উহানের করোনা পরীক্ষা করে নজির চিনের
ফাইল ছবি

বেজিং, ৯ অগাস্ট: ২০১৯ সালে চিনের হুবেই প্রদেশের (Hubei Province) উহান (Wuhan) থেকেই গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছিল দুনিয়াকে কাঁপিয়ে দেওয়া করোনা ভাইরাস (Corona Virus)। করোনার আঁতুরঘর উহান একটা সময় মৃত্যুপুরীতে পরিণত হয়েছিল। তবে সেইসব আতঙ্কের দিন কাটিয়ে উহান জীবনে ফিরেছে। কিন্তু করোনার নিত্য নতুন ভ্যারিয়েন্টে আতঙ্ক বাড়ছে চিনে। আর তাই সতর্ক বেজিং সবার আগে উহানকে নিয়েই সজাগ হয়। উহান ক দিন ধরেই করোনার প্রকোপ বাড়ে। কোভিড যাতে নতনু করে উহানকে ঘিরে ধরতে না পারে, তাই নতুন নিউক্লেয়িক অ্যাসিড টেস্ট করা হল সেখানে।

উহান প্রশাসন, যুদ্ধকালীন তৎপরতায় মাত্র ৫ দিনের মধ্যে উহানের ১ কোটি ১২ লক্ষাধিক মানুষের এই কোভিড-১৯ নিউক্লেয়িক অ্যাসিড টেস্ট করে ফেলে নিশ্চিত হল। করোনার বিরুদ্ধে লড়াই অন্যতম বড় হাতিয়ার হল কোভিড পরীক্ষা করা। যাতে বোঝা যায় ভাইরাস ঠিক কতটা ছড়াতে পেরেছে, বা তার প্রকৃতি। মাত্র ৫ দিনের মধ্যে সেই কাজটা করে উহান এবার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে।

করোনার প্রথম ঢেউতে দ্রুত সবার করোনা পরীক্ষা করে দারুণ সফলতা পেয়েছিল চিন। বাকি দেশগুলির তুলনায় কিছুটা আগেই স্বাভাবিক জীবনে ফিরেছিল চিন। কিন্তু তাতেই থেমে না থেকে বিপদের আঁচ পেলেই সবার আগে ভাইরাস শনাক্তের কাজ শুরু দিচ্ছে চিন।