Covid 19: সৌদি আরবের সিদ্ধান্ত, 'নিষিদ্ধ' হল ভারত ভ্রমণ
COVID 19 (Photo Credit: Twitter)

জেড্ডা, ২৩ মে:  ফের করোনার (COVID 19) বাড়বাড়ন্ত। সংক্রমণ রোধ করতে এবার বড় সিদ্ধান্ত নিল সৌদি আরব। কোভিড সংক্রমণের রাশ টানতে ১৬টি দেশে নিজেদের নাগরিকদের ভ্রমণ নিষিদ্ধ করল সৌদি আরব। যার মধ্যে রয়েছে ভারতও। গাল্ফ নিউজের রিপোর্ট অনুযায়ী, এই মুহূর্তে সৌদি আরব থেকে যেমন কেউ ভারতে (India) যেতে পারবেন না, তেমনি সিরিয়া, লেবানন,তুরস্ক, ইরান, আফগানিস্তান, ইয়েমেন, সোমালিয়া, ইথিয়োপিয়া, কঙ্গো, ইন্দোনেশিয়া, লিবিয়া, ভিয়েতনাম, আর্মেনিয়া, বেলারিশ এবং ভেনেজুয়েলায় কেউ ভ্রমণ করতে পারবেন না বলে জানানো হয়েছে।

সৌদি আরবের (Saudi Arabia) স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, সে দেশে এখনও পর্যন্ত মাঙ্কিপক্সে সংক্রমণের কোনও খবর নেই। ফলে দেশের কোথাও যদি মাঙ্কিপক্সের সংক্রমণ ধরা পড়ে, তাহলে শিগগিরই চিকিৎসার ব্যবস্থা নিয়ে উপযুক্ত পদক্ষেেপ করা হবে। মাঙ্কিপক্সে (Monkeypox) মানুষের সংক্রমণের হার খুবই নগন্ন। তা সত্ত্বেও এই ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে দেশে, তাহলে তার বিরুদ্ধে নেওয়া হবে ব্যবস্থা।

আরও পড়ুন:  Cannes 2022: কেন তাঁকে আমন্ত্রণ জানানো হল না কানের ভারতীয় প্যাভিলিয়নে? ক্ষোভ হিনা খানের

প্রসঙ্গত এই মুহূর্তে বিশ্বের ১১টি দেশে মাঙ্কিপক্সের সংক্রমণ ধরা পড়েছে। ১১ দেশের ৮০ জন এই ভাইরাসে সংক্রমিত বলে জানানো হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে। তবে আফ্রিকায় মাঙ্কিপক্সের সংক্রমণ যেভাবে বাড়ছে, তাতে তাকে জাতীয় বিপর্যয় বলে ঘোষণা করা হয়েছে।