Mysterious Pneumonia Outbreak: বিশ্বজুড়ে ‘রহস্যময় নিউমোনিয়া'র আতঙ্ক, হুহু করে বাড়ছে আক্রন্ত শিশুর সংখ্যা
প্রতীকী ছ (Photo Credits: Pixabay)

চিনের উহান প্রদেশের ল্যাব থেকে জন্ম হয়েছিল করোনা ভাইরাসের (Corona Virus)। সেই প্রাণঘাতী ভাইরাস ২০১৯ সালে বিশ্বজুড়ে ডেকে এনেছিল মহামারি। প্রায় এক বছরের জন্যে বিশ্বকে ঘর বন্দী করে রেখেছিল কোভিড ১৯ (Covid 19)। লক্ষ লক্ষ মানুষের প্রাণ কেড়েছে এই ভাইরাস। চিন (China) থেকে ফের আরও এক আতঙ্ক হানা দিচ্ছে। চিনের শিশুদের মধ্যে সাংঘাতিক হারে বেড়ে চলেছে ‘রহস্যময় নিউমোনিয়া'র (Mysterious Pneumonia) প্রকোপ। যার স্ট্রেন কেবল চিনেই সীমাবদ্ধ নেই। নিউমোনিয়ার এই নতুন স্ট্রেন যা 'হোয়াইট লাং সিনড্রোম' (White Lung Syndrome) নামে পরিচিত তার প্রাদুর্ভাব ডেনমার্ক, মার্কিন যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ড এবং সুইডেনের শিশুদের প্রভাবিত করছে।  হুহু করে আক্রান্ত হচ্ছে শিশুরা। তিন থেকে আট বছর বয়সী শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে এই ‘রহস্যময় নিউমোনিয়া'য় (Mysterious Pneumonia Outbreak)।

আরও পড়ুনঃ চিনে অজানা নিউমোনিয়া আরও ভয়াবহ হয়ে মহামারীর আশঙ্কা! রিপোর্ট চাইল হু

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, ডেনমার্কে শিশুদের মধ্যে রহস্যময় নিউমোনিয়ার প্রভাবে মহামারী পরিস্থিতি তৈরি হয়েছে। নেদারল্যান্ড এবং সুইডেনেও সাংঘাতিকহারে শিশুরা আক্রান্ত হচ্ছে নিউমোনিয়ায়। বিশ্বজুড়ে পরিস্থিতি রীতিমত উদ্বেগজনক। মার্কিন যুক্তরাষ্ট্রের ওহিও-র বেশ কয়েকটি অঞ্চলও থাবা বসিয়েছে এই ভাইরাস। মার্কিন প্রশাসনের তরফে প্রাথমিকভাবে রোগীদের চিহ্নিত করে তাঁদের তথ্য নথিভুক্তিকরণের নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে রহস্যময় নিউমোনিয়ায় আক্রান্ত শিশুদের হাসপাতালে ভর্তি করার পরামর্শ দেওয়া হয়েছে।

রহস্যময় নিউমোনিয়ার প্রকোপ নিয়ে নড়েচড়ে বসেছে ভারতও। চিনের পরিস্থিতি বিচার করে বিশেষ নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। দেশে এই ধরনের সংক্রমণ হানা দিলে হাসপাতাল গুলো সেই পরিস্থিতি সামাল দিতে কতটা প্রস্তুত তা পর্যবেক্ষণ করে উপযুক্ত স্বাস্থ্য ব্যাবস্থা এবং চিকিৎসা পরিকাঠামোর উপর জোর দিতে বলেছে ভারতের স্বাস্থ্য মন্ত্রক।

প্রাথমিকভাবে করোনা ভাইসারের সঙ্গে মিল রয়েছে এই নতুন ভাইরাসের। হাঁচি এবং কাশির মধ্যে দিয়ে ছড়িয়ে পড়ছে রহস্যময় নিউমোনিয়া। জানুন 'হোয়াইট লাং সিনড্রোম'এর লক্ষণ...

জ্বর, কাশি, শ্বাসকষ্ট, বুকে ব্যথা, ক্লান্তি।