Monkeypox: সংক্রমণ কমলেও মাঙ্কিপক্স কখনই নির্মূল করা যাবে না: রিপোর্ট
Monkeypox (Photo Credit: File Photo)

লন্ডন, ২৮ মে: মাঙ্কিপক্সের ক্রমবর্ধমান সংখ্যার মধ্যে একটি নতুন প্রতিবেদনে বলা হয়েছে যে এটি কখনই নির্মূল করা যাবে না। কারণ অনেক বেশি সংক্রমণ এখনও অজানা। এছাড়াও পোষ্যদের মধ্যে এই ভাইরাসটি ছড়িয়ে পড়তে পারে। বিশেষজ্ঞরা সতর্ক করেছেন কারণ ভাইরাসটি আফ্রিকার অঞ্চলে সীমাবদ্ধ না থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়তে পারে। ইতিমধ্যেই ভাইরাসটি ইউরোপ ও আমেরিকায় ছড়িয়ে পড়েছে। লন্ডন স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের অ্যাডাম কুচারস্কি বলেছেন যে বর্তমান প্রাদুর্ভাবটি কোভিডের মতো অতিমারিতে পরিণত হওয়ার সম্ভাবনা কম। কারণ এটি দীর্ঘস্থায়ী ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে।

কিন্তু তিনি সতর্ক করে এটাও বলেছেন, "সবচেয়ে বড় ঝুঁকি হল যে সংক্রমণ কিছু জায়গায় নির্মূল করা যাবে না।" তিনি বলেছেন যে কোনও ক্রমাগত সংক্রমণ পোষা প্রাণীদের মধ্যে ভাইরাস ছড়িয়ে যাওয়ার ঝঁকি বাড়িয়ে দেয়। কারণ, মাঙ্কিপক্স ভাইরাসের সঙ্গে গুটিবসন্ত ঘনিষ্ঠভাবে সম্পর্কিত, যার অর্থ আফ্রিকা এই সংক্রমণের স্থায়ী আধার হয়ে থাকবে। আরও পড়ুন: Monkeypox In Argentina: এবার মাঙ্কিপক্সের সংক্রমণের হদিশ মিলল আর্জেন্টিনায়, আক্রান্ত স্পেন ফেরত যুবক

ইউরোপীয় ইউনিয়নের স্বাস্থ্য কর্তারা ইতিমধ্যেই জানিয়েছেন যে তাঁরা মাঙ্কিপক্স রোগীদের বাড়িতে থাকা সমস্ত হ্যামস্টার, জারবিল এবং গিনিপিগ শিকারের কথা বিবেচনা করছেন। সংক্রমিত ব্যক্তিদের পারিবারিক পোষা প্রাণীর থেকে দূরত্ব বজায় রাখার জন্য নির্দেশিকা প্রকাশ করা হবে বলেও আশা করা হচ্ছে।