Paris: বিমানের চাকায় ঝুলে আলজেরিয়া থেকে প্যারিসে আকাশপথে উড়ে  এলেন জীবিত ব্যক্তি
Vistara Flight abandonedPhoto Credit: Twitter@FlyWithAbeer

প্যারিস বিমানবন্দরে এক বাণিজ্যিক বিমানের ল্যান্ডিং গিয়ারে এক ব্যক্তিকে দেখে চক্ষুচড়ক গাছ নিরাপত্তারক্ষীদের। অসুস্থ সেই ব্যক্তিকে জিজ্ঞাসাবাদের পর জানা যায় তিনি আফ্রিকার আলজেরিয়ার ওরান থেকে ফ্রান্সের প্যারিসগামী এক বিমানের চাকায় লুকিয়ে । হ্যাঁ, ঠিকই শুনেছেন বিমানের চাকায় লুকিয়ে আলজেরিয়া থেকে ফ্রান্সে খোলা আকাশে প্রায় আড়াই হাজার কিলোমিটার পথ  জীবিত অবস্থায় সফর করেছেন সেই ব্যক্তি।

অন্তত হিমাঙ্কের নিচে ৫০ ডিগ্রি তাপমাত্রায় অক্সিজেন সাপোর্ট ছাড়াই সফর করার পর ২২-২৩ বছরের সেই যুবক হাইপোথারমিয়াতে আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ হলেও এখনও বেঁচে আছেন। প্যারিসের সেই বিমানের টেকনিক্যাল পরীক্ষার সময় দেখা যায় এক যুবক ল্যান্ডিং গিয়ারে অচৈতন্য অবস্থায় পড়ে রয়েছেন। তার কাছে কোনরকম কোন কাগজপত্রই ছিল না। অসুস্থ অবস্থায় প্যারিস বিমানবন্দরের সামনে এক হাসপাতালে তাকে ভর্তি করা হয়।

বাণিজ্যিক বিমান মাটি থেকে প্রায় 30 থেকে 40 হাজার ফুট উপরে চলে। ভূপৃষ্ঠ থেকে এত উপরে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যায়। এমন অবস্থায় ঠান্ডার পাশাপাশি অক্সিজেনের অভাবে মৃত্যুর ঘটনাই স্বাভাবিক। কিন্তু এরপরেও চমকপ্রদকভাবে সেই যুবক প্লেনের ল্যান্ডিং গিয়ারে নিজেকে কোনো রকমে আটকে জীবিত অবস্থায় প্যারিসে নামেন। নিজের দেশে কাজ না পেয়ে প্যারিসে নিজের প্রতিভা দেখাতেই আসতে চেয়েছিল সেই যুবক। কিন্তু অর্থ বা কোন রকম চেনাশোনা না থাকায় তা সম্ভব হচ্ছিল না এরপরই সে ঠিক করে বিমানে লুকিয়ে সে প্যারিসে আসবে।

দেখুন খবরটি

মার্কিন ফেডেরাল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের তথ্য বলছে, ১৯৪৭ থেকে ২০২১ সাল পর্যন্ত বাণিজ্যিক বিমানের চাকায় লুকিয়ে মোট ১৩২ জন ব্যক্তি সফর করার চেষ্টা করেছিলেন কিন্তু সেগুলোর বেশির ভাগই ব্যর্থ হয়। এত উঁচুতে হাওয়ার গতিবেগ সামলে, অসহ্য ঠান্ডা সহ্য করে, অক্সিজেনের অভাব মিটিয়ে সফর করা কার্যত অসম্ভব। কিন্তু সেটাই আলজেরিয়ার সেই যুবক করে দেখালো। খুব সম্ভবত নিরাপত্তারক্ষীদের চোখে ধুলো দিয়ে যাত্রীদের মাল বহনের সময় বিমানের ল্যান্ডিং গিয়ারে উঠে পড়ে।

চলতি বছর এপ্রিলে অ্যামস্টারডামের নাইজেরিয়ার এক ব্যক্তির দেহ বিমানের চাকা থেকে। আফ্রিকার সেই ব্যক্তি বিমানে ল্যান্ডিং গিয়ারের চড়ে টরন্টোয় এই সফর করার চেষ্টা করছিলেন। ২০১৯ সালে লন্ডনে কেনিয়া এয়ারওয়েজ এক বিমানের চাকা থেকে এক ব্যক্তির দেহ এসে পড়ে। হিথরো বিমানবন্দরে যাওয়ার পথে এই ঘটনা ঘটেছিল। নাইজেরিয়া থেকে সেখানকার কয়েকজন ব্যক্তির জাহাজের চাকায় লুকিয়ে ব্রাজিলে পালিয়ে আসার ঘটনাও সবাইকে চমকে দিয়েছিল।