MDH-Everest Spices: ভারতীয় মশলায় ক্ষতিকারক কীটনাশকের ব্যবহার, সিঙ্গাপুরের পর হংকং নিষিদ্ধ করল এমডিএইচ এবং এভারেস্টের বিক্রি
Hong Kong Banned MDH, Everest Spices (Photo Credits: IANS)

সিঙ্গাপুরের পর এবার হংকং (Hong Kong)। ভারতীয় মশলা প্রস্তুতকারী সংস্থা এমডিএইচ (MDH) এবং এভারেস্টের (Everest Spices) পণ্যের উপর নিষেধাজ্ঞা জারি করল হংকং প্রশাসন। মশলায় ক্ষতিকারক কীটনাশকের ব্যবহারের অভিযোগ তুলেছে দুই দেশ। ভারত থেকে এমডিএইচ এবং এভারেস্টের মশলা আমদানি এবং বিক্রিতে পুরোপুরি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

দিন কয়েক আগেই সিঙ্গাপুর (Singapore) মারাত্মক এক অভিযোগ তুলছিল ভারতের জনপ্রিয় মশলার সংস্থা এভারেস্টের বিরুদ্ধে। ভারতের খ্যাতনামা মশলা প্রস্তুতকারী সংস্থা এভারেস্টের ফিশ কারির বিরুদ্ধে সিঙ্গাপুরের অভিযোগ, ওই মশলায় মাত্রাতিরিক্ত ইথিলিন অক্সাইডের (Ethylene Oxide) ব্যবহার করা হয়। যা স্বাস্থ্যের জন্যে ভীষণই ক্ষতিকারক। এরপরেই ভারত থেকে আনা সমস্ত এভারেস্টের ফিশ কারি মশলা ফেরত পাঠানোর নির্দেশ দেওয়া হয়। সিঙ্গাপুরের অভিযোগ প্রকাশ্যে আসার পরে তা খতিয়ে দেখে হংকং প্রশাসন।

হংকং গভর্নমেন্ট ফর ফুড সেফটি সেন্টার বিবৃতি প্রকাশ করে জানিয়েছে, ভারতীয় মশলাপ্রস্তুতকারী সংস্থা এমডিএইচ (MDH) এর তিন মশলা মাদ্রাজ কারি পাউডার, সম্ভার মশলা পাউডার এবং কারি পাউডারের মধ্যে কীটনাশক ইথিলিন অক্সাইডের উপস্থিতি মিলেছে। সিঙ্গাপুরের অভিযোগ প্রকাশ্যে আসার পরে গভর্নমেন্ট ফর ফুড সেফটি সেন্টার হংকং-এর তিনটি দোকান থেকে ওই তিন ধরণের মশলার নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করতে পাঠায়। রিপোর্টে দেখা গিয়েছে, কীটনাশক এবং ইথিলিন অক্সাইডের মাত্রাতিরিক্ত ব্যবহার হয়েছে মশলায়। এরপরেই সমস্ত দোকান থেকে ওই মশলার বিক্রি বন্ধের নির্দেশ দেয় হংকং প্রশাসন। এমডিএইচের (MDH) পাশাপাশি এভারেস্টের মশলাতেও (Everest Spices) নিষেধাজ্ঞা জারি করেছে হংকং।