World's Shortest Teenager: উচ্চতা মাত্র উচ্চতা ৭৩.৪৩ সেমি! নেপালের এই যুবক বিশ্বের সবচেয়ে বেঁটে কিশোর
Dor Bahadur Khapangi (Photo: Twitter)

কাঠমাণ্ডু, ২৬ মে: বিশ্বের সবচেয়ে বেঁটে মানুষটি কে জানেন? জানতে ও দেখতে হলে যেতে হবে নেপালে (Nepal)। সেখানকার ১৭ বছর বয়সি এক যুবক গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস (Guinness World Records) দ্বারা বিশ্বের সবচেয়ে বেঁটে কিশোর (World's Shortest Teenager) হওয়ার স্বীকৃতি পেয়েছেন। ডোর বাহাদুর খাপাঙ্গির (Dor Bahadur Khapangi) জন্ম হয় ২০০৪ সালের ১৪ নভেম্বর। গিনেস জানিয়েছে যে ডোর বাহাদুরের উচ্চতা ৭৩.৪৩ সেমি (২ ফুট ৪.৯ ইঞ্চি)। কাঠমাণ্ডুতে আয়োজিত এক অনুষ্ঠানে নেপাল ট্যুরিজম বোর্ডের সিইও ধনঞ্জয় রেগমি ডোর বাহাদুরের হাতে শংসাপত্র তুলে দিয়েছেন।

১৭ বছরের ডোর বাহাদুর কাঠমাণ্ডু থেকে প্রায় ১৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে সিন্ধুলি জেলায় বাস করেন। বাবা-মা এবং ভাই-বোনদের সঙ্গেই তিনি থাকেন। সব ভাই-বোনদের মধ্যে সবচেয়ে ছোট হলেন ডোর বাহাদুর। তিনি গ্রামের স্কুলে পড়েন। ডোর বাহাদুরের বড় ভাই নরা বাহাদুর খাপাঙ্গি বলেন, "আমি খুশি যে আমার ভাই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস সার্টিফিকেট পেয়েছে।" তিনি আরও বলেন, "ভাই যখন জন্মেছিল, তখন ঠিকই ছিল। সাত বছর বয়স থেকে আর বাড়েনি। তার সমবয়সীদের উচ্চতা বেড়েছে, কিন্তু ডোর বাহাদুরের ক্ষেত্রে তা হয়নি। কেন আমরা জানি না।"

বিশ্বের সবচেয়ে বেঁটে কিশোর (পুরুষ) মানুষ হওয়ার রেকর্ডটি আগে নেপালের খগেন্দ্র থাপা মাগারের দখলে ছিল। খগেন্দ্র ১৯৯২ সালের অক্টোবরে জন্মেছিলেন। তাঁর উচ্চতা ছিল ৬৫.৫৮ সেমি (২ ফুট ১.৮ ইঞ্চি)। ২০২০ সালে তাঁর মৃত্যু হয়।