Indian Man Faces Trial in US: আফগানিস্তানে মার্কিন তরুণীকে ধর্ষণের চেষ্টা,  ধৃত ভারতীয়কে সাজা শোনাবে ওয়াশিংটনের ফেডালের জাজ
প্রতীকী ছবি(File Photo)

নিউইয়র্ক, ১৮ নভেম্বর: মার্কিন সেনার কন্ট্রাক্টর পদে কর্মরত অবস্থায় এক মার্কিনি মহিলাকে (American woman) যৌন হেনস্তার অভিযোগ। অভিযোগ উঠল এক ভারতীয় কন্ট্রাক্টরের বিরুদ্ধে। চাঞ্চল্যকর ঘটনাটি ঘটে আফগানিস্তানের (Afghanistan) মার্কিন সেনা ছাউনিতে। এই অভিযোগের ভিত্তিতে অভিযুক্ত ভারতীয় (Indian man) কন্ট্রাক্টরকে ওয়াশিংয়টনে নিয়ে গেল মার্কিন সেনা। ধৃতের নাম লোকেশ নায়েক। অভিযোগ বছর ৩৫-এর লোকেশ সেনা ছাউনির ভিতরে ২৪ বছরের এক মার্কিন তরুণীকে ধর্ষণের চেষ্টা করে। ঘটনাটি গত আগস্টে ঘটে তারপর সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে গত আট নভেম্বর লোকেশকে গ্রেপ্তার করা হয়। এরপর ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফেডারেল ম্যাজিস্ট্রেট জাজ মিখায়েল হার্ভের এজলাসে ধৃতকে হাজির করা হয়।

জানা গিয়েছে, বিচারকের নির্দেশ মাফিক আফগানিস্তান থেকে লোকেশকে উড়িয়ে আনা হয় ওয়াশিংটনে। মিলিটারি প্লেনে চড়ে ইতিমধ্যেই লোকেশ নিউ জার্সির সেনা বেসে পৌঁছে গিয়েছে।চবে ঘটনাটি আফগানিস্তানে ঘটায় আদৌ অভিযোগ সত্য কি না তা খতিয়ে দেখতে বিচারকদেরএকটি প্যানেল কাজ করছিল। তারপর গত ৬ তারিখে প্যানেলটি সিদ্ধান্তে পৌঁছায় যে লোকেশ সত্যিই অভিযুক্ত। তারপরেই তাকে গ্রেপ্তার করে ওয়াশিংটনে নিয়ে আসার ব্যবস্থা করা হয়। মার্কিন সামরিক আইন বলচে, বিদেশের মাটিতে মার্কিন সেনার বেস, ছাউনি, চৌকি কিম্বা পোস্টে যদি কোনও অপরাধ মূলক কর্মকাণ্ড ঘটে এবং তা অপরাধ হিসেবে গণ্য হয় তবে মার্কিন আইনানুসারেই তার বিচার হবে। এক্ষেত্রেও লোকেশ নায়িকের বিচার করবে ওয়াশিংটন আদালত।