জোমাটোর জবাব: হাওড়ায় ডেলিভারি বয়দের বিফ-পর্ক ডেলিভারি নিয়ে আন্দোলনে মুখ খুলল Zomato
জোমাটোর আন্দোলনকারীরা। (Photo Credits: ANI)

নয়া দিল্লি, ১২ অগাস্ট: হাওড়ায় জোমাটো বয়দের আন্দোলনের বিষয়ে মুখ খুলল কর্তৃপক্ষ। খাবার পরিবেশনের ক্ষেত্রে ধর্মীয় ভাবাবেগে আঘাত লাগার যে অভিযোগ তুলেছেন তাদের ডেলিভারি কর্মীরা, তারই জবাব দিল জোমাটো। এই অ্যাপ ভিত্তিক খাবার সরবরাহকারী সংস্থার ডেলিভারি বয়দের অভিযোগ, অনুরোধ করা সত্ত্বেও তাদের দিয়ে বারবার গরু (বিফ) ও শুয়োরের (পর্ক) মাংস পরিবেশন করতে বাধ্য করা হচ্ছে।

জোমাটো জবাব দিয়ে জানাল, এত বড় বৈচিত্র্যপূর্ণ দেশে খাবার পরিবেশনের ক্ষেত্রে আমিষ-নিরামিষ ভেদাভেদ সম্ভব নয়। জোমাটোর সাফ কথা, খাবার ডেলিভারির ক্ষেত্রে এটা নিশ্চিত করা অসম্ভব যে কে আমিষ-নিরামিষ খাবার ডেলিভারি করতে পছন্দ করে। পাশাপাশি জোমাটো-র পক্ষ থেকে আরও জানানো হয়, ''ডেলিভারি সহকর্মীদের পরিষ্কারভাবে এটা বুঝতে হবে যে এই কাজের আসল প্রকৃতিটা ঠিক কী!''

জোমাটোর নতুন নীতি অনুযায়ী, ডেলিভারি এক্সকিউটিভরা কোনওভাবেই অর্ডার ফেরাতে পারবেন না । সম্প্রতি বিফ ও পর্ক যুক্ত খাবারের ডেলিভারি নিয়ে তৈরি হয়েছে সমস্যা । একদিকে যেমন বিফ যুক্ত খাবার নিয়ে যেতে আপত্তি জানাচ্ছে হিন্দু ডেলিভারি কর্মীরা। অন্যদিকে, পর্ক যুক্ত খাবার সরবরাহে আপত্তি রয়েছে মুসলিম ডেলিভারি কর্মীদের মধ্যে। জোমাটোর সবস্তরে এই বিষয়ে অভিযোগ জানানোর পরেও কোনও লাভ না হওয়ায় তাঁরা ধর্মঘটে সামিল হয়েছেন বলে আন্দোলনকারীরা জানান। আন্দোলনকারীদের অভিযোগ, তারা আন্দোলনে যাওয়ায় উল্টে তাদের জোর করে এই কাজ করতে বাধ্য করা হচ্ছে   । প্রতিবাদ করায় কয়েকজনের নামে গোলাবাড়ি থানায় অভিযোগও দায়ের করা হয়েছে বলে তাদের দাবি ।