Taxi, Cab Strike: ডিজেলের অগ্নিমূল্য দাম, ধর্মঘট ডাকল হলুদ ট্যাক্সি, অ্যাপ ক্যাবগুলি; ভোগান্তি যাত্রীদের
কলকাতার হলুদ ট্যাক্সি (Picture Credits: Wikimedia Commons)

কলকাতা, ২২ ফেব্রুয়ারি: পেট্রল, ডিজেলের অগ্নিমূল্য দামে নাজেহাল সাধারণ মানুষ থেকে পরিবহন ব্যবসার সঙ্গে জড়িত ব্যবসায়িরা। যার কারণে আজ সোমবার ট্যাক্সি ধর্মঘট ডাকে এআইটিইউসি-র ট্যাক্সি সংগঠন। এর ফলে রাস্তায় হলুদ ট্যাক্সি অনেকটাই কম। বাম সংগঠন ট্যাক্সি অপারেটর্স কোঅর্ডিনেশন কমিটির অভিযোগ, ভাড়া বৃদ্ধির দাবি নিয়ে রাজ্য সরকারকে একাধিক বার চিঠি দিলেও কোনও সাড়া মেলেনি। তাই ধর্মঘটের পথে যেতে হয়েছে বলে দাবি এআইটিইউসি অনুমোদিত ওই সংগঠনের।

ডিজেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ফলে সমস্যায় ট্যাক্সি এবং অ্যাপ-ক্যাব চালকেরা। আজ, সোমবার সংগঠনের তরফে দুপুর ১টা নাগাদ সুবোধ মল্লিক স্কোয়ার থেকে মিছিল করবেন অ্যাপ-ক্যাব এবং ট্যাক্সির চালকেরা। শাসকদল ঘনিষ্ঠ ট্যাক্সিচালক সংগঠন ‘প্রোগ্রেসিভ ট্যাক্সি মেন’স ইউনিয়ন’ অবশ্য এই ধর্মঘটের বিরোধিতা করেছে। আরও পড়ুন, কমবে জ্বালানির দাম! পেট্রল ও ডিজেলের ওপর থেকে এক টাকা কর কমাল রাজ্য সরকার, ঘোষণা অমিত মিত্রের

রবিবার ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে পেট্রল ও ডিজেলের ওপর থেকে রাজ্যের প্রাপ্য কর থেকে এক টাকা কমিয়ে দেওয়ার কথা জানিয়ে দেন অর্থমন্ত্রী অমিত মিত্র (Amit Mitra)। রাজ্যের থেকে প্রত্যক্ষ ও পরোক্ষ কর তুলে নিয়ে গিয়েই সেই অর্থ রাজ্যকে দেওয়া হচ্ছে বলে দাবি করেন তিনি। কেন্দ্রীয় সরকার পেট্রল ডিজেল থেকে বিপুল পরিমাণ কর বাবদ আয় করলেও, দেশের মানুষের জন্য কোনও ছাড় দিচ্ছে না।

তবে এক টাকা কর ছাড় দিয়ে দয়া করছে রাজ্য সরকার, বলে কটাক্ষ করেন কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী।