Kolkata Municipal Corporation: কলকাতা পৌরনিগমের ১৪ সদস্যের বোর্ড ঘোষণা করল সরকার, প্রশাসক ফিরহাদ হাকিম
কলকাতা পুরসভা (Photo Credits: IANS)

কলকাতা, ৬ মে: কলকাতা পৌরনিগমের (Kolkata Municipal Corporation) বর্তমান বোর্ডের মেয়াদ শেষ। মেয়াদ শেষে নিয়োগ করা হল বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেটর। ফিরহাদ হাকিমকে (Firhad Hakim) মাথায় রেখে ১৪ জনের বোর্ড গঠন করা হয়েছে। নয়া বোর্ডে প্রশাসক হচ্ছেন ফিরহাদ হাকিমই। মঙ্গলবারই প্রশাসক হিসেবে ফিরহাদের নাম চূড়ান্ত হয়। আজ আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হল। বোর্ডে আছেন ডেপুটি মেয়র অতীন ঘোষও।

শুক্রবার ৮ মে থেকেই কলকাতা পুরসভার প্রশাসক হিসেবে দায়িত্ব নেবেন ফিরহাদ হাকিম। কলকাতা পৌরনিগমের ইতিহাসে এই প্রথমবার বসছে প্রশাসক। আইন অনুযায়ী, কলকাতা পৌরনিগমে প্রশাসক বসানো যায় না। কিন্তু করোনার জেরে উদ্ভূত পরিস্থিতিতে স্থগিত হয়ে গিয়েছে পুরভোট। এরফলে অনিশ্চয়তা দেখা দেয় কলকাতা পুরসভার ভবিষ্যৎ। এই পরিস্থিতিতে রিমুভ্যাল অফ ডিফিকাল্টিস অ্যাক্ট-এ ফিরহাদ হাকিমকেই প্রশাসক করার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। আরও পড়ুন: Coronavirus In West Bengal: রাজ্যে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১১২ জন, মৃত বেড়ে ৭২

এদিকে এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তিনি বলেন, "ফিরহাদ হাকিমকে নিয়ে এটা ওদের আগে থেকেই ভাবনা ছিল। এর আগে অনেক পৌরসভায় নির্বাচন করায়নি রাজ্য। এখন করোনার অজুহাতে এই সব করছে। ফিরহাদকে প্রশাসক করা খুব অন্যায় হল। আসলে নিজেদের দলের শাসন কায়েম রাখতে চায়‌। তাই ভোট করতে ওদের এত ভয়। আমরা আইনের সাহায্য নিতে পারি।"