WB Higher Secondary Exam 2022: উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচিতে বদল আনতে পারে সংসদ, আগামী সপ্তাহেই নতুন সূচি ঘোষণার সম্ভাবনা
পরীক্ষা (Representational Image | (Photo Credits: PTI)

কলকাতা, ৩ মার্চ: উচ্চমাধ্যমিক পরীক্ষার (WB Higher Secondary Exam 2022) সূচি পরিবর্তন হতে পারে। আগামী ২ এপ্রিল থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে। তবে অন্যান্য মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং এন্ট্রান্স পরীক্ষা একই সময়ে পড়ায় উচ্চমাধ্যমিকের সূচিতে পরিবর্তন করতে পারে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (West Bengal Council of Higher Secondary Education)। সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য (Chiranjib Bhattacharya) পিটিআইকে বলেছেন যে অনেক উচ্চ মাধ্যমিক ছাত্র জাতীয় স্তরে পরিচালিত প্রবেশিকা পরীক্ষায় বসেন এবং কাউন্সিল তাই বোর্ডের পরীক্ষার সূচি পরিবর্তন করার কথা ভাবছে। যদিও তিনি বলেন, "এখনও কিছুই চূড়ান্ত করা হয়নি। আমরা এই কারণগুলি বিবেচনা করে রাজ্য সরকারের কাছে সুপারিশ পাঠাব। সম্ভবত আগামী সপ্তাহে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।"

আগামী ২ এপ্রিল থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা। শেষ হওয়ার কথা ছিল ২০ এপ্রিল। এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ৮ লাখের বেশি। গত পয়লা নভেম্বর পরীক্ষা সূচি ঘোষণা করে সংসদ। তারপরে কেন্দ্রের তরফে জাতীয় স্তরের কয়েকটি পরীক্ষা সূচি ঘোষণা হওয়াতে বিপাকে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। মঙ্গলবার ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) তরফে জানানো হয়, চলতি বছর দু'বার সর্বভারতীয় জয়েন্ট পরীক্ষা (জেইই-মেন) নেওয়া হবে। প্রথম পর্যায়ের পরীক্ষা হবে এপ্রিলে, মে মাসে হবে দ্বিতীয় দফার পরীক্ষা।

আরও পড়ুন: Russia-Ukraine War: রাশিয়ার বোমাবর্ষণের মাঝে পড়ুয়ারা, ইউক্রেনে আটকে পরা ভারতীদের নিয়ে উদ্বেগ মুখ্যমন্ত্রীর

জয়েন্ট পরীক্ষাতে রাজ্য থেকেও কয়েক হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। দু'টি পরীক্ষা একই সময়ে হলে প্রস্তুতি নিতে সমস্যা হবে পড়ুয়াদের। তাই সব দিক মাথায় রেখে পরীক্ষার দিন পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হতে পারে।