Birbhum: রথের দিন থেকেই খুলছে তারাপীঠ মন্দির, গর্ভগৃহে প্রবেশ করতে দেওয়া হবে না ভক্তদের
তারাপীঠ মন্দির

তারাপীঠ, ২০ জুন: রথের দিন থেকেই খুলছে তারাপীঠ মন্দির (Tarapith Temple)। জানাল মন্দির কমিটি। করোনা (Coronavirus) সংক্রমণের কথা ভেবে মন্দির কমিটি বেশ কয়েকটি নিয়ম লাগু করেছে। কঠোরভাবে মানতে হবে সামাজিক দূরত্বের বিধি। আপাতত গর্ভগৃহে প্রবেশ করতে দেওয়া হবে না ভক্তদের। পুজো দিয়ে আসবেন সেবায়েতরাই। এর আগে ১৬ জুন মন্দির খোলার কথা ছিল৷ কিন্তু করোনা আক্রান্তের বাড়বাড়ন্তে তা পিছিয়ে দেওয়া হয়৷ মন্দির কবে খোলা হবে, সেই নিয়েই আজ বৈঠক করে মন্দির কমিটি৷ স্বাস্থ্যবিধি মেনেই মন্দির খোলা হবে এবং পুজো হবে বলে জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ৷ মন্দিরের তিনটি গেটে বসানো হয়েছে সানিটাইজার টানেল। এছাড়াও গোটা মন্দির স্যানিটাইজড করা হচ্ছে।

পয়লা জুন খোলা হয় বীরভূমের নলহাটির নলাটেশ্বরী, সাঁইথিয়ার নন্দিকেশ্বরী, লাভপুরের ফুল্লরা এবং বোলপুরের কঙ্কালীতলা মন্দির। এই সব মন্দিরেও স্বাস্থ্যবিধি মেনে পুজো দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। তবে এখনও বন্ধ রয়েছে বক্রেশ্বরের মন্দির। আরও পড়ুন: Kolkata: সাত সকালে ঘুমন্ত তরুণীর ঘরে ঢুকে গুলি করে খুন যুবকের

তারাপীঠ পশ্চিমবঙ্গের বীরভূম জেলার রামপুরহাট শহরের কাছে অবস্থিত একটি ক্ষুদ্র মন্দির নগরী। এই শহর তান্ত্রিক দেবী তারার মন্দির ও মন্দির-সংলগ্ন শ্মশানক্ষেত্রের জন্য বিখ্যাত। হিন্দুদের বিশ্বাসে, এই মন্দির ও শ্মশান একটি পবিত্র তীর্থক্ষেত্র। এই মন্দির পবিত্র একান্ন সতীপীঠের অন্যতম। এই স্থানটির নামও এখানকার ঐতিহ্যবাহী তারা আরাধনার সঙ্গে যুক্ত। তারাপীঠ সাাধক বামাক্ষ্যাপার জন্যও প্রসিদ্ধ। বামাক্ষেপা এই মন্দিরে পুজো করতেন এবং মন্দির-সংলগ্ন শ্মশানক্ষেত্রে কৈলাসপতি বাবা নামে এক তান্ত্রিকের কাছে তন্ত্রসাধনা করতেন।