Tapas Pal Funeral: কেওড়াতলায় গান স্যালুটে শেষ বিদায় তাপস পালকে
তাপস পালের শেষকৃত্য (Photo: Twitter)

কলকাতা, ১৯ ফেব্রুয়ারি: কেওড়াতলা মহাশ্মশানে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হল অভিনেতা তাপস পালের (Tapas Pal) শেষকৃত্য। কেওড়াতলা মহাশ্মশানে (Keoratola crematorium) অভিনেতাকে গান স্যালুট দেওয়া হয়। বুধবার দুপুর একটার পর রবীন্দ্র সদন থেকে কেওড়াতলায় নিয়ে যাওয়া হয় তাপস পালের মৃতদেহ। সেখানে প্রথমে তাঁকে গান স্যালুট দেওয়া হয়। তখন উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম, অরূপ বিশ্বাস, শোভনদেব চ্যাটার্জি। ছিলেন টালিগঞ্জের অন্য শিল্পী, পরিচালক ও কলাকুশলীরা।

বেলা ১১টা নাগাদ গল্ফ গ্রিনের বাড়ি থেকে প্রথমে টেকনিশিয়ান স্টুডিওতে নিয়ে যাওয়া হয় তাপস পালের মৃতদেহ। পরে রবীন্দ্র সদনে নিয়ে যাওয়া হয় তাপস পালের দেহ। সেখানে তাঁকে শেষশ্রদ্ধা জানান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। কথা বলেন তাপস পালের পরিবারের সঙ্গে। মুখ্যমন্ত্রীকে সামনে পেয়ে কান্নায় ভেঙে পড়েন স্ত্রী নন্দিনী ও মেয়ে সোহিনী। তাঁদের সান্ত্বনা দিতে দেখা যায় মুখ্যমন্ত্রীকে। পাশে থাকার আশ্বাস দেন তিনি। পরে বেরোনোর সময় তিনি কেন্দ্রীয় সরকার ও সিবিআই-র বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দেন। সুদীপ বন্দ্যোপাধ্যায় ও পার্থ চট্টোপাধ্যায়কে পাশে দাঁড় করিয়ে তিনি আরও বলেন, “একটা এন্টারটেনমেন্ট চ্যানেলে ডিরেক্টর ছিল তাপস। মাইনে পেয়েছিল। তার জন্য তাপসের মতো নাম্বার ওয়ান একজন অভিনেতাকে এক বছর একমাস জেলে রাখা হল।” প্রয়াত অভিনেতাকে শ্রদ্ধাজ্ঞাপন করেন একাধিক নেতামন্ত্রীও। আরও পড়ুন: Dilip Ghosh On Tapas Pal Death: 'সঙ্গ দোষেই মৃত্যু হয়েছে তাপস পালের', মমতা ব্যানার্জিকে কড়া জবাব দিয়ে মন্তব্য দিলীপ ঘোষের

মঙ্গলবার ভোরে মুম্বইয়ের হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন অভিনেতা তথা রাজনীতিবিদ তাপস পাল। রাতে কলকাতা বিমানবন্দরে পৌঁছয় দেহ। সেখান থেকে গল্ফগ্রিনের বাড়িতে নিয়ে যাওয়া হয় দেহ।