ডাক্তাররা আক্রান্ত হলে নিতে হবে কড়া ব্যবস্থা, রাজ্য গুলিকে নির্দেশিকা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন(Photo Credit-PTI)

দিল্লি, ১৫ জুন, ২০১৯:  এনএরএসের জুনিযর ডাক্তারদের আন্দোলনের আঁচ গিয়ে পড়েছে গোটা দেশে। দিল্লি থেকে মহারাষ্ট্র সর্বত্র এনআরএসের (NRS) আন্দোলনের পাশে দাঁড়িয়েছেন ডাক্তাররা। গোটা রাজ্যে স্বাস্থ্য পরিষেবা চরম সংকটের মধ্যে পড়েছে। সমস্যায় পড়তে হচ্ছে রোগীদের। ডাক্তারদের নিরাপত্তা দেওয়ার দাবিতে যখন রাজ্য সরকার সিদ্ধান্ত নিতে নারাজ তখন হস্তক্ষেপ করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। দেশের সব রাজ্য সরকার এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলিতে কড়া নির্দেশিকা পাঠানো হয়েছে মন্ত্রকের পক্ষ থেকে। তাতে বলা হয়েছে কোনও রাজ্যে ডাক্তাররা আক্রান্ত হলে নিতে হবে কড়া ব্যবস্থা।

রাজ্যের আইন শৃঙ্খলা যদিয় রাজ্য সরকারের হাতে। তবু কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের (Health Ministry) এই নির্দেশিকা খুব বেশি দিন অমান্য করে থাকতে পারন না মুখ্যমন্ত্রী। তার উপরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এই নিয়ে রাজ্য সরকারের কাছে রিপোর্ট তলব করেছে। এই দুইয়ের জোড়া ফলায় রাজ্যে সরকারকে কিছু একটা উদ্যোগ নিতেই হবে। নইলে পরিস্থিতি আরও উদ্বেগ জনক হবে। আরও পড়ুন, পরিবহকে দেখতে যাওয়ার সিদ্ধান্ত বাতিল মমতার, রিপোর্ট চেয়ে মুখ্যমন্ত্রীকে কড়া বার্তা কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের

গতকাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন (Hars Vardhan) মমতাকে নমনীয় হয়ে পরিস্থিতি মোকাবিলার পরামর্শ দিয়েছিলেন। কিন্তু তাতে কাজ হয়নি। উল্টে আরও জেদ চেপে বসেছে। আজ পরিবহকে দেখতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েও সেটি বাতিল করে দেন তিনি। এনআরএসের ডাক্তারদের দাবি ছিল পরিবহকে দেখতে আসনু মুখ্যমন্ত্র এবং রাজ্যপাল। রাজ্যপাল গতকালই সেই দাবি মেনে আক্রান্ত জুনিয়র ডাক্তার পরিবহকে দেখে এসেছিলেন। কিন্তু মমতা গেলেন না। অনড় রইলেন নিজের সিদ্ধান্তে।