BSF: নদিয়ার বাংলাদেশ সীমান্তে পাচারকারীদের থেকে বিরল প্রজাতির পাখি বাজেয়াপ্ত BSF-এর
Photo Credits: PTI

বেতাই: পশ্চিমবঙ্গের (West Bengal) নদিয়া (Nadia) জেলার বেতাইয়ের (Betai) সীমান্ত ঘাঁটি (border outpost)-র এলাকা দিয়ে বাংলাদেশ (Bangladesh) থেকে ভারতে (India) প্রবেশ করেছিল কিছু চোরাপাচারকারী (smugglers)। তাদের হাতে কাঠের একটি বাক্সও (wooden box) ছিল।

সন্দেহজনকভাবে তাদের ঘোরাফেরা (Suspicious activities) করতে দেখেই পাচারকারীদের থামতে বলেন বিএসএফের (BSF) দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের (South Bengal Frontier) ৮৪ নম্বর ব্যাটেলিয়নের (84 Battalion) জওয়ানরা। ধরা পড়ে যাবে বুঝতে পরে অন্ধকার (Darkness) ও চারিদিক ঘন কুয়াশার (dense bushes) সুযোগকে কাজে লাগিয়ে হাতের বাক্স ফেলে পাচারকারীরা ফের বাংলাদেশে পালিয়ে যায়।

এরপরই ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে পাচারকারীদের কাঠের বাক্সটি খুঁজে বের করেন বিএসএফ জওয়ানরা। তার ভেতর থেকে বিরল প্রজাতির আটটি পাখি (rare species of birds) উদ্ধার হয়। যার মধ্যে তিনটি মারা গেছিল।

বৃহস্পতিবার এই খবরটি সাংবাদিকদের জানিয়ে জওয়ানদের তৎপরতার প্রশংসা করেন বিএসএফের ৮৪ নম্বর ব্যাটেলিয়নের কমান্ডিং অফিসার। জানান, তাঁর ব্যাটেলিয়নের জওয়ানরা দুই দেশের সীমান্ত এলাকায় হওয়া পাচার ও অপরাধমূলক ঘটনা রুখতে সম্পূর্ণভাবে প্রতিশ্রুতিবদ্ধ। পাশাপাশি পরিবেশ রক্ষা ও এই ধরনের পাচারকারীদের হাত থেকে বন্যপ্রাণ বাঁচানোর জন্য কাজ করে যাচ্ছে।