Narendra Modi cabinet: বাবুল সুপ্রিয়-র সঙ্গে নরেন্দ্র মোদি-টু মন্ত্রিসভায় বাংলার কে কে থাকতে পারেন
বাংলা থেকে পাঁচজন মোদী টু মন্ত্রিসভায় থাকছেন, জল্পনা এমনই। (Photo Credits-IANS)

বাংলায় এবার গেরুয়া ঝড়। নরেন্দ্র মোদি (Narendra Modi) ঝড়ে রাজ্যের সব রাজনৈতিক হিসেব তছনছ হয়ে গিয়েছে। ১৮টা লোকসভা আসনে জিতে বাংলায় নিজেদের শক্তি দেখিয়েছে বিজেপি (BJP)। উত্তরবঙ্গ (North Bengal) থেকে জঙ্গলমহল (Jangal Mahal)। মতুয়া গড় বনগাঁ থেকে গনি গড় মালদা। বর্ধমান (Burdwan) থেকে পুরুলিয়া (Purulia)। সর্বত্র বিজেপি দারুণ ফল করেছে। আর বাঙলায় অনেক অশান্তির পর এতগুলো আসনে জয়ের পুরস্কার রাজ্যবাসীকে দিতে চান মোদি- অমিত শাহ (Amit Shah)। শোনা যাচ্ছে রাজ্যের পাঁচ থেকে ৬ জন সাংসদ-নেতা মোদির মন্ত্রিসভায় থাকতে পারেন। মন্ত্রীদের তালিকায়-আসানসোলের সাংসদ বাবুল সুপ্রিয় (Babul Supriyo) তো মন্ত্রীই থাকছেন, পাশাপাশি আরও কিছু নাম নিয়ে জল্পনা চলছে। দেখুন সেইসব নামগুলি--

বাবুল সুপ্রিয়-র সঙ্গে নরেন্দ্র মোদি-টু মন্ত্রিসভায় বাংলার কে কে থাকতে পারেন--

৫) লকেট চ্যাটার্জি- হুগলির সাংসদ (Locket Chatterjee)

দীর্ঘদিন ধরেই রাজ্যে বিজেপি-র হয়ে লড়ছেন। টলিউডে তৃণমূলের একচেটিয়া রাজের মধ্যে থেকে বেরিয়ে এসে, অভিনেত্রী লকেট পদ্ম শিবিরে যোগ দিয়েছিলেন। গতবার লোকসভা, বিধানসভায় দাঁড়িয়ে হেরেছিলেন। তবে লড়ে গিয়েছেন। দলের কর্মীদের বিপদে ছুটে গিয়েছেন। দলের ছোট বড় জনসভায় সামনের সারিতে থেকে নেতৃত্ব দিয়েছেন। সেই লকেটের গলায় এবার জয়ের মালা এসেছে। সিঙ্গুরের মত অঞ্চল থাকা তৃণমূলের গড় হুগলিতে সবাইকে চমকে লক্ষাধিক ভোটে জিতেছেন লকেট। লকেটকে মোদী টু মন্ত্রিসভায় দেখা যেতে পারে।

৪) রাজু বিস্ত-দার্জিলিংয়ের সাংসদ (Raju Bisht)

গতবার দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তির সমর্থনে জিতেছিল বিজেপি। এবার বিমল গুরুংয়রা ছিলেন না। তৃণমূলও আদাজল খেয়ে নেমেছিল। তবু দার্জিলিংয়ে ৪ লক্ষাধিক ভোটে জিতলেন রাজু বিস্ত। তাঁকে মন্ত্রিভায় রাখার অনুরোধ গিয়েছে বাংলা থেকে।

৩) ডঃ সুভাষ সরকার -বাঁকুড়ার সাংসদ (Subhas Sarkar)

স্বচ্ছ ভাবমূর্তির মানুষ। বাঁকুড়ার ডাক্তারবাবু সুভাষ সরকারের খুব নাম। বিজেপি-র যখন রাজ্যে সেভাবে অস্তিত্ব ছিল না, তখনও সুভাষ সরকার পদ্মশিবিরের হয়ে লড়তেন। ভোটে বারবার হারলেও সুভাষ সরকারের প্রশংসা করতেন বিরোধীরাও। এবার রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী তথা তৃণমূলের দুদে নেতা সুব্রত মুখার্জিকে হারিয়ে সাংসদ হয়েছেন সুভাষ সরকার। তাঁর স্বচ্ছ ভাবমূর্তি, জনপ্রিয়তার জন্য এবার তাঁকে মোদি টু মন্ত্রিসভায় ঠাঁই দেওয়া হতে পারে।

২) মুকুল রায়-রাজ্যে বিজেপি-র বড় জয়ের কারিগর (Mukul Roy)

বঙ্গে বিজেপি-র মহাউত্থানের পিছনে তাঁর বড় ভূমিকা আছে। যেভাবে ভোটের আগে সৌমিত্র খাঁ, অর্জুন সিংদের মত জনপ্রিয় তৃণমূল নেতাদের ক্ষোভ বুঝতে পেরে বিজেপিতে এনেছিলেন মুকুল, সেটা বড় ফ্যাক্টার হয়ে গেল। মুকুল রায় সাংসদ নন ঠিকই, কিন্তু তাঁকে যদি এবার মন্ত্রী করা হয় অবাক হওয়ার থাকবে না।

১) দিলীপ ঘোষ-মেদিনীপুরের সাংসদ ও রাজ্য বিজেপি সভাপতি (Dilip Ghosh)

বিজেপি-র রাজ্য সভাপতি জনগণের দরবারে বারবার সফল হচ্ছেন। দিলীপকে মন্ত্রিসভায় দেখা যেতে পারে অমিত শাহ-র ইচ্ছায়।

এছাড়াও বনগাঁয় বাজিমাত করা শান্তনু ঠাকুরকে (Santanu Thakur) ও কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে দেখা যেতে পারে।  বর্ধমান-দুর্গাপুরের সাংসদ এসএস আহলুওয়ালিয়াও মন্ত্রী হতে পারেন। আসানসোলে আরও একবার চমকপ্রদ জয় পাওয়া বাবুল সুপ্রিয়কে এবার পূর্ণমন্ত্রী করা হতে পারে।