Modi Cabinet Reshuffle: বঙ্গ বিজেপিকে চাঙ্গা করতে মন্ত্রিত্বের টোটকা, মোদী মন্ত্রিসভায় ঠাঁই পেতে চলেছেন নিশিথ-শান্তনুরা!
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo Credits: PIB)

নতুন দিল্লি, ৬ জুলাই: কেন্দ্রীয় মন্ত্রিসভায় বড়সড় সম্প্রসারণ ও রদবদল (Modi Cabinet Reshuffle) হতে চলেছে আগামী ৮ জুলাই, বৃহস্পতিবার। বাংলার বিধানসভা (West Bengal Assembly Elections 2021) ভোটে ধাক্কার পর বঙ্গ বিজেপিকে চাঙ্গা করতে মন্ত্রিত্বের টোটকা আনতে চলেছেন নরেন্দ্র মোদী-অমিত শাহ-রা। কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিক (Nisith Pramanik) ও বনগাঁর সাংসদ শান্তনু ঠাকুর (Shantanu Thakur) কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা পেতে চলেছেন বলে সর্বভারতীয় সংবাদমাধ্যমে দেখানো হচ্ছে। হুগলির সাংসদ লকেট চট্টোপাধ্যায়, বিজেপি-র রাজ্য সভাপতি তথা মেদিনীপুরের সাংসদ দিলীপ ঘোষও মন্ত্রিসভায় থাকতে পারেন বলে জল্পনা। আরও পড়ুন: শেষরক্ষা হল না, চেন্নাইতে প্রয়াত মুকুল রায়ের স্ত্রী

তবে সূত্রের খবর ইচ্ছা থাকলেও বাংলা থেকে দু জনের বেশিজনকে নতুন করে মন্ত্রিসভায় আনা যাবে না। ২০ জনেরও বেশি সাংসদকে মন্ত্রী করা হতে পারে বলে খবর। মোদী মন্ত্রিসভায় এখন ৫৩জন মন্ত্রী আছেন। যা সর্বোচ্চ ৮১ জন করা যায়।

প্রসঙ্গত, মোদী টু মন্ত্রিসভায় আসানসোলের সাংসদ বাবুল সুপ্রিয় ও রায়গঞ্জের সাংসদ দেবশ্রী চৌধুরী আছেন। কিন্তু এঁরা দুজনেই পূর্ণমন্ত্রী নন। এবার বাংলা থেকে কেউ পূর্ণ কেন্দ্রীয় মন্ত্রী হন কি না সেটাই দেখার।

অসমে ভোটে জিতেও মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়া সর্বানন্দ সোনওয়ালকে গুরুত্বপূর্ণ মন্ত্রক দেওয়া হতে চলেছে তা নিশ্চিত। প্রসঙ্গত, অসমে বিধানসভা ভোটে বড় জয়ের পর দলীয় সমীকরণের জন্য সর্বানন্দ সোনওয়ালকে সরিয়ে মুখ্যমন্ত্রী করা হয় হিমন্ত বিশ্ব শর্মাকে। এবার সেই সর্বানন্দকে বড় মন্ত্রিত্ব দিয়ে কার্যত ক্ষতিপূরণ করা হতে চলেছে। কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া মধ্যপ্রদেশের জনপ্রিয় নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়া-কেও মন্ত্রী করা হতে চলেছে। বিহারের উপমুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদীকেও মন্ত্রিসভায় দেওয়া হবে  তা একপ্রকার নিশ্চিত।

বাংলা থেকে সবার আগে নিশীথ প্রামাণিকের নাম কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে নিশ্চিত হয়েছে। বিধানসভা ভোটে কঠিন কেন্দ্র দিনহাটা থেকে দাঁড়িয়ে উদয়ন গুহকে হারান নিশীথ। তারপর তাঁকে বিধায়ক পদ থেকে পদত্যাগ করতে বলে দল। তখন থেকেই জল্পনা চলছিল নিশীথকে কেন্দ্রীয় মন্ত্রী করা হতে পারে।