West Bengal: কাল থেকে ৭৫ শতাংশ যাত্রী নিয়ে চলবে লোকাল ট্রেন, মেট্রোয় ফিরছে টোকেন
Kolkata Metro. Representative Image (Photo Credit: Metro Rail Kolkata @metrorailwaykol Twitter Page)

কলকাতা, ৩১ জানুয়ারি: রাজ্যে শিথিল হল করোনা বিধি (Covid Protocol)। আগামিকাল, মঙ্গলবার থেকে লোকাল ট্রেন (Local Train) ও মেট্রো (Kolkata Metro) চলবে ৭৫ শতাংশ যাত্রী নিয়ে। এতদিন যা ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলছিল। এদিকে, আগামিকাল, মঙ্গলবার ১লা ফেব্রুয়ারি থেকে কলকাতা মেট্রোয় চালু হচ্ছে স্মার্ট টোকেন। আগের মতই টিকিট কাউন্টার থেকে স্মার্ট টোকেন কিনতে পারবেন। থাকছে স্বয়ংক্রিয় স্মার্ট কার্ড রিচার্জ মেশিনও।

কলকাতা-মুম্বই (Kolkata-Mumbai), কলকাতা-দিল্লি (Delhi) বিমান এবার থেকে স্বাভাবিকভাবেই চলবে। এমনই জানানো হল পশ্চিমবঙ্গ সরকারের তরফে। পাশাপাশি ব্রিটেন থেকে যে কোনও বিমান কলকাতায় নামতে পারবে বলেও জানানো হয়েছে। তবে ব্রিটেন (UK) থেকে আগত যাত্রীদের সঙ্গে করে আরটিপিসিআর রিপোর্ট রাখতে হবে বলে জানানো হয়েছে রাজ্য সরকারের তরফে। রাজ্যে করোনা গ্রাফ নীচে নামতেই বিমান চলাচল স্বাভাবিক করা হল সরকারের তরফে। আরও পড়ুন : কেরলে বাড়ছে করোনা, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৪২,১৫৪ জন

এদিকে, করোনা (Corona Virus) গ্রাফ নিম্নমুখি হতেই বড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার (West Bengal Government) । রাজ্যে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের জন্য স্কুল খুলছে আগামী বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারি থেকে।  'পাড়ায় শিক্ষালয়'শুরু হচ্ছে পঞ্চম থেকে সপ্তম শ্রেণীর জন্য। কলেজ, বিশ্ববিদ্যালয়ও খুলছে বৃহস্পতিবার থেকেই।  বিভিন্ন ক্ষেত্রে ছাড়-সহ রাজ্যে বিধিনিষেধ চালু থাকবে আগামী ১ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। তবে পজেটিভটি হার ৬ শতাংশে নেমে এলেও, এখনওনাইট কার্ফু চলবে রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত। এতদিন রাত ১০টা থেকে করোনা কার্ফু  শুরু হচ্ছিল।