TMC Manifesto: প্রকাশ হল তৃণমূল কংগ্রেসের ইশতেহার, বার্ষিক ৫ লক্ষ কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা
মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: ANI)

কলকাতা, ১৭ মার্চ: প্রকাশ হল তৃণমূল কংগ্রেসের ইশতেহার (TMC Manifesto)। কালীঘাট থেকে দলীয় ইশতেহার প্রকাশ করেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ইশতেহার প্রকাশ করে মুখ্যমন্ত্রী বলেন, "২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকে ১১০ শতাংশ কাজ করেছি। যে কাজ করেছি, সারা পৃথিবীর নজর কেড়েছে। কন্যাশ্রীকে ইউনিসেফ ১ নম্বর প্রকল্পের পুরস্কার দিয়েছে। ১০০ দিনের কাজে আমরাই দেশের মধ্যে প্রথম। ১ কোটি ৭৫ লক্ষ কর্মদিবস তৈরি করেছে রাজ্য।"

তিনি বলেন, "লকডাউনে পরিযায়ী শ্রমিকদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে। করোনার জন্য একবছরে অনেক কাজ পিছিয়ে গেছে। তা সত্ত্বেও অন্য রাজ্যের তুলনায় আমাদের আয় বেড়েছে। বাংলার বাজেট ৩ গুণ বেড়েছে। রাজ্যের মানুষের আয় দ্বিগুণ বেড়েছে।"

মুখ্যমন্ত্রী বলেন, "বার্ষিক ৫ লক্ষ কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা ধার্য হয়েছে। মে মাস থেকে বিধবাদের ১০০০ টাকা করে ভাতা। দুয়ারে সরকার প্রতিবছর ৪ মাস করে হবে। বাংলার ছাত্র যুবকদের স্বাবলম্বী করতে নতুন স্টুডেন্ট ট্রেনিং ক্রেডিট কার্ড আনা হবে। রাজ্য সরকার তাদের জামিনদার হবে। আমরা আরেকটা প্রকল্প তৈরি করার পরিকল্পনা করেছি। সরকারে এসে আমরা ন্যূনতম মাসিক আয় নিশ্চিত করব। বাংলার প্রত্যেক পরিবারের ন্যূনতম মাসিক আয় সুনিশ্চিত করার জন্য নতুন প্রকল্প - ১.৬ কোটি যোগ্য পরিবারের কর্ত্রীকে মাসিক ৫০০ টাকা করে সহায়তা।"

তিনি বলেন, ৩৫ লক্ষ মানুষকে চরম দারিদ্র থেকে উদ্ধার। দারিদ্রসীমার নীচে থাকা মানুষ ২০১১-র ২০% থেকে কমিয়ে নিয়ে যাওয়া হবে ৫%-এর নীচে।প্রত্যেক মানুষের বাড়ি বাড়ি রেশন পৌঁছে দেব। কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে বার্ষিক ১০,০০০ টাকা একর পিছু সহায়তা দেওয়া হবে ৬৮ লক্ষ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে।"