West Bengal Assembly Election 2021: প্রকাশিত চূড়ান্ত ভোটার তালিকা, ভোটার বাড়ল ২০ লাখের বেশি
File image of a voter list (Photo Credits: ECI)

কলকাতা, ১৫ জানুয়ারি: সংশোধিত ভোটার তালিকা (Final Voter List) প্রকাশ করল নির্বাচন কমিশন (EC)। নতুন তালিকায় মোট ভোটার ৭ কোটি ৩২ লাখ ৯৪ হাজার ৯৮০জন। আগে মোট ভোটার সংখ্যা ছিল ৭ কোটি ১৮ লাখ ৪৯ হাজার ৩০৮ জন। ভোটারের সংখ্যা বেড়েছে ২০ লক্ষ ৪৫ হাজার ৫৯৩। সংশোধিত তালিকায় পুরুষ ভোটার রয়েছেন ৩ কোটি ৭৩ লাখ ৬৬ হাজার ৩০৬। মহিলা ভোটারের সংখ্যা ৩ কোটি ৫৯ লাখ ২৭ হাজার ৮৪। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ১ হাজার ৭৯০ জন। ভোটারের সংখ্যা বেড়েছে ২০ লাখ ৪৫ হাজার ৫৯৩ জন। নতুন ভোটার তালিকা অনুযায়ী আগের থেকে ভোটার সংখ্যা বেড়েছে ২.০১ শতাংশ।

সংশোধিত তালিকা থেকে নাম বাদ পড়েছে ৫ লাখ ৯৯ হাজার ৯২১ জনের। নাম সংশোধন সহ অন্য সংশোধন হয়েছে ১৪ লাখ ৪৫ হাজার ৬৭২ জনের। এছাড়াও মোট সার্ভিস ভোটার আছেন এবারের তালিকায় ১,১২,৬৪২ জন। তবে নির্বাচন কমিশন জানিয়েছে, এখনো পর্যন্ত যদি কেউ ভোটার তালিকায় নাম তুলতে চান বা নাম বা অন্য কোনও কিছু সংশোধন করতে চান তা করা যাবে অফলাইন ও অনলাইনে। এই নাম সংযুক্তিকরণের কাজ করা যাবে সংশ্লিষ্ট এলাকায় নোটিফিকেশন হওয়ার আগের দিন পর্যন্ত। আরও পড়ুন: Subhra kundu Arrest: রোজভ্যালি মামলায় গৌতম কুণ্ডুর স্ত্রী শুভ্রা কুণ্ডু গ্রেপ্তার

রাজ্যে এপ্রিল মাসে ভোট (West Bengal Assembly Election 2021) হওয়ার সম্ভাবনা রয়েছে। এখনই কত দফায় নির্বাচন হবে পশ্চিমবঙ্গে সেটা সঠিকভাবে বলা না গেলেও সংখ্যাটা যে বাড়বে সে নিয়ে কোন সন্দেহ নেই। এর পাশাপাশি কোভিড প্রটোকল মানার জন্য রাজ্যে যেখানে মোট বুথের সংখ্যা ছিল ৭৮,৯০৩ টি, সেখানে একই কেন্দ্রে অক্সিলারি বুথ তৈরি করা হবে। যার ফলে এই সংখ্যাটি বেড়ে দাঁড়িয়েছে ১,০১,৭৩৩ টি। এর ফলে যে বুথে ভোটারের সংখ্যা ছিল ১৫০০ র বেশি এবার তাকে দুটি ভাগে বিভক্ত করে দেওয়া হবে।