WB Assembly Elections 2021: এবার প্রধানমন্ত্রীর বিরুদ্ধে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ তুললেন ডেরেক ও’ব্রায়েন
ডেরেক ও'ব্রায়েন(File Photo)

কলকাতা, ২ মার্চ: দেশের পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচন। ইতিমধ্যে পশ্চিমবঙ্গে নির্বাচনী ডঙ্কা বেজে গেছে। প্রথম দফার মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ৯ মার্চ। আর এখনও কিনা কোভিড টিকাকরণের ডিজিটাল শংসাপত্রে প্রধানমন্ত্রীর হাসিমুখ? দ্বিতীয় দফার কোভিড টিকাকরণ কর্মসূচির প্রথম দিনই ভ্যাকসিন নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশজুড়ে প্রবীন নাগরিকদের টিকাকরণ চলছে। তাঁদের সকলকেই দেওয়া হচ্ছে ডিজিটাল শংসাপত্র। এই শংসাপত্রে প্রধানমন্ত্রীর ছবি নিয়েই আপত্তি তুলেছেন বিরোধীরা। এনিয়ে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনে টুইট করেছেন ডেরেক ও’ব্রায়েন। এমনকী নির্বাচন কমিশনে নালিশ ঠুকবেন তা জানিয়ে তিনি লিখেছেন, “ভোটের নির্ঘণ্ট ঘোষণা হয়ে গিয়েছে। এরপরেও প্রধানমন্ত্রীর ছবি নির্লজ্জভাবে কোভিড-১৯ শংসাপত্রে ব্যবহার করা হচ্ছে।” আরও পড়ুন-Viral: টুর্নামেন্টে ম্যান অফ দ্যা ম্যাচ, ৫ লিটার পেট্রোল পুরস্কার পেলেন এই ক্রিকেটার

বলাবাহুল্য, টিকা নেওয়ার পর গ্রহীতাকে কো-উইন পোর্টাল থেকে এই শংসাপত্র ডাউনলোড করতে হচ্ছে। সেখানেই নরেন্দ্র মোদির ছবি এবং নিচে তাঁর বয়ানে একটি বার্তাও রয়েছে। তিনি বলেছেন, “একজোটে আমরা কোভি-১৯ কে হারিয়ে দেব।” হিন্দি রয়েছে, “দওয়াই ভি অউর কড়াই ভি।” এই প্রসঙ্গে পাঞ্জাবের এক কংগ্রেস নেতা বলেছেন, নিজের ছবি প্রদর্শনের এই কৌশল নিন্দনীয়। মহারাষ্ট্রের NCP নেতার অভিযোগ, কোনওভাবেই এই ধরনের শংসাপত্রে রাজনৈতিক ব্যক্তিত্বের ছবি সমর্থনযোগ্য নয়। যদিও প্রাক্তন BJP শরিক শিবসেনা এর মধ্যে কোনও অন্যায় দেখছে না।

এদিকে মার্চের শেষে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন শুরু হতে চলেছে। আট দফায় হবে নির্বাচন। ইতিমধ্যে কোনও রাজনৈতিক দল প্রার্থী তালিকা ঘোষণা না করলেও তৃণমূল কংগ্রেস যে সে ব্যাপারে এগিয়ে রয়েছে তা জানা গেছে। চলছে পুরোদমে প্রচারের কাজ। আগামী রবিবার জনতাকে উজ্জীবিত করতে ব্রিগেডে সভা করবেন নরেন্দ্র মোদি। তার আগেই তাংর বিরুদ্ধে নি্রবাচনী বিধিভঙ্গের অভিযোগ তুললেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন।