কলকাতা, ২১ অক্টোবর: ধেয়ে আসছে সাইক্লোন। আগামী রবিবার, ২৪ অক্টোবর সাইক্লোন 'সিতারাং' আছড়ে পড়ার সম্ভাবনা। আন্দামান সাগরে তৈরি হওয়া একটা নিম্নচাপউত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আগামী ২২ তারিখ গভীর নিম্নচাপ পরিণত হবে পূর্বাভাস আবহাওয়া দফতরের। এরপর ২৪ তারিখ এটি সাইক্লোনের আকার নেবে বলে মনে করা হচ্ছে। তবে এবার যে ঝড় ধেয়ে আসছে এর নাম সিতরাং।

আগামী ২৪ ও ২৫ অক্টোবর পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪পরগনাঅতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এই তিনটি জেলায় ঝোড়ো হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৫০ কিলোমিটার। কখনও কখনও দমকা হাওয়ার বেগ ঘণ্টায় ৬০ কিমিতে পৌঁছে যেতে পারে। ওই তিন জেলায় কালীপুজোয় সতর্কতা জারি করা হয়েছে। কালীপুজো কমিটি গুলিকে পুজোর প্যান্ডেলের পরিকাঠামো আরও শক্তপোক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। ইন্টিগ্রেটেড কন্ট্রোলরুম চালু করতে হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। অমাবস্যার কারণে ঘাট গুলিতে নজরদারি করতে হবে বিসর্জনের কথা মাথায় রেখে। শহরের বিপজ্জনক ও ভগ্নপ্রায় বাড়িরগুলির মধ্যে বসবাসকারী মানুষজনকে নিরাপদ স্থানে সরিয়ে ফেলার জন্য নিকটবর্তী স্কুল ও কমিউনিটি হল গুলিকে প্রস্তুত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আরও পড়ুন-

বিক্ষোভকারীদের প্রিজন ভ্যানে তুলল পুলিশ, টেট উত্তীর্ণদের বিক্ষোভে ফের উত্তাল করুণাময়ী, দেখুন

এদিকে, সুপার সাইক্লোন নিয়ে বড় প্রস্তুতি নিচ্ছে কলকাতা পুরসভা। সাইক্লোনের পূর্বাভাসের কথা মাথায় রেখে মৎস্যজীবীদের সমুদ্র যেতে নিষেধাজ্ঞা জারি করছে রাজ্য। ২৩ শে অক্টোবর থেকে নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে রাজ্যের তরফে। শহর কলকাতা জুড়ে যে কোনো ধরনের বিপর্যয়ের মোকাবিলায় কলকাতা পুরসভা এবং রাজ্য সরকারের সঙ্গে প্রতি মুহূর্তে যোগাযোগ রেখে ডিজাস্টার ম্যানেজমেন্ট গ্রুপ কে প্রস্তুত রাখা সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কলকাতা পুলিশ, সিইএসসি, কলকাতা পুরসভার আধিকারিকদের নিয়ে একটি জয়েন্ট মেকানিজম টিম প্রস্তুত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।