Cyclone Remal: আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় 'রেমাল', ২৬ মে বাংলায় দাপট দেখিয়ে আছড়ে পড়বে বাংলাদেশে; জানাল হাওয়া অফিস
Cyclone, Representative Image (Photo Credit: File Photo)

কলকাতা, ২৩ মে: ফের ঘূর্ণিঝড়ের (Cyclone) ভ্রূকুটি। ২৬ মে পশ্চিমবঙ্গে (West Bengal) দাপট দেখাতে পারে ঘূর্ণিঝড় রেমাল (Remal)। আবহাওয়া দফতরের তরফে এমনই সতর্কতা জারি করা হয়েছে। বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে, তা নিম্নচাপে পরিণত হয়ে ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। আগামী ২৬ মে সেই ঘূর্ণিঝড় বাংলাদেশে আছড়ে পড়তে পারে। সেই সঙ্গে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতেও দাপট দেখাতে পারে এই ঘূর্ণিঝড় 'রেমাল'। আবহাওয়া দফতরের তরফে এমনই আশঙ্কা প্রকাশ করা হয়েছে। ২০২৪ সালের প্রথম অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে রেমাল। হাওয়া অফিসের তরফে সতর্কতা জারির পর থেকেই রেমাল নিয়ে জোর আলোচনা শুরু হয়েছে।

এবারে ঘূর্ণিঝড় রেমালের নামকরণ করেছে ওমান। ২৪ মে থেকে গভীর নিম্নচাপের জেরে পশ্চিমবঙ্গে জোরদার বৃষ্টি শুরু হবে।  সময় যত গড়বে, তত বাড়বে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ের দাপট। অতি শক্তিশালী ঘূর্ণিঝড় যত সময় পার করবে, তত বংলাদেশের দিকে এগোবে।  অবশেষে  রবিবার তা বাংলাদেশে আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা।  বাংলাদেশে আছড়ে পড়ার আগে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকা-সহ বিভিন্ন জেলায় রেমাল  দাপট দেখাতে পারে বলেও মনে করছে হাওয়া অফিস। যার মধ্যে দুই মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা রয়েছে বলে জানা যাচ্ছে।

পশ্চিমবঙ্গের পাশাপাশি এই অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ের প্রভাবে ওড়িশাতেও শুরু হবে ঝড়বৃষ্টি।  এমনই জানানো হয় আবহাওয়া দফতরের তরফে।